বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে জোড়া সোনা ৭৪ বর্ষীয়ার

অদম্য ইচ্ছা শক্তি আর কঠিন অধ্যবসায়েই জোড়া সোনা জিতে নিলেন ৭৪ বর্ষীয়া অবসরপ্রাপ্ত শিক্ষিকা অনিমা তালুকদার। সিঙ্গাপুরের অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় ভারতের হয়ে দুটি সোনা এবং একটি ব্রোঞ্জ জিতেছেন তিনি।

সিঙ্গাপুরে অনুষ্ঠিত আন্তর্জাতিক মাস্টার্স ট্র্যাক এন্ড ফিল্ডে তিনিই ছিলেন সবচেয়ে বর্ষীয়ান।বর্ষীয়ান অ্যাথলিটদের জন্য আয়োজিত এই মাস্টার্সে দেশের প্রায় ৫০০ জন প্রতিনিধির মধ্যে অণিমা ছিলেন অন্যতম। সেখানে ৩ কিলোমিটার ম্যারাথন হাঁটা এবং ২০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন বাংলার এই অবসরপ্রাপ্ত শিক্ষিকা। এছাড়াও শটপাটে ব্রোঞ্জও জিতেছেন তিনি।

কালনার কৃষ্ণদেবপুরের বাসিন্দা অনিমা তালুকদার ২০০৪ সাল পর্যন্ত তিনি ধাত্রীগ্রাম বাঁধাগাছি প্রাইমারি স্কুলের শিক্ষিকা ছিলেন। শিক্ষকতা থেকে অবসর নেওয়ার আগেই অনিমার স্বামী প্রয়াত হন। বর্তমানে তিনি গ্রামের বাড়িতে একাই থাকেন। তাঁর তিন সন্তানের সবাই চাকরি এবং বৈবাহিক সূত্রে বাইরে।

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে খেলাধুলোতে নিজের ধ্যান জ্ঞান সমর্পণ করেছেন তিনি। পড়াশোনার পাঠ দেওয়ার পাশাপাশি এলাকার শিশু কিশোরদের খেলাধুলোতেও এগিয়ে নিয়ে যাচ্ছেন তিনি। কর্মসূত্রেই হাঁটাহাঁটির অভ্যেস তৈরি হয় অনিমার। প্রতিদিন স্কুলে যেতেন দু কিলোমিটার হেঁটে, ফিরতেনও ঠিক একইভাবে। ছোটবেলা থেকেই ছিলো খেলাধুলোর প্রতি ঝোঁক।

তাই ২০০৪ সালে অবসর নেওয়ার পর বয়স্ক মানুষদের জন্য আয়োজিত প্রতিযোগিতা গুলিতে অংশ নিতে থাকেন তিনি। বিশ্বের সাতটি দেশের প্রতিযোগীদের পিছনে ফেলে সোনা জেতেন তিনি।

36