রেলের সফরে অতিরিক্ত মালপত্র বহন করেন ? জেনে নিন নয়া নিয়ম

ওয়েবডেস্কঃ ভারতীয়দের কাছে ট্রেন একটি অন্যতম যাতায়াতের মাধ্যম। যদি কিছুদিনের জন্য ট্রেন ব্যবস্থা বন্ধ হয়ে যায়, মাথায় হাত পড়ে ভারতীয় জনগণের। তবে দূরবর্তী কোনো স্থানে ভ্রমণের ক্ষেত্রে রেলের বিশেষ কিছু নিয়ম রয়েছে।

এতদিন পর্যন্ত প্লেনে যাতায়াত করার সময় দেখে নিতে হতো মালপত্রের ওজন । অতিরিক্ত ওজনের জিনিসপত্র বাদ দিয়ে উঠতে হতো প্লেনে। কিন্তু এবারে সেই একই পথ অবলম্বন করল ভারতীয় রেল পরিষেবা।

এবার থেকে রেল সফরে অতিরিক্ত মালপত্র করলেই বাড়তে পারে যাতায়াত ভাড়া। যাত্রীদের লাগেজ নিয়ে এমনটাই বার্তা দিলো ভারতীয় রেল। যেখানে বলা হয়েছে, অতিরিক্ত ব্যাগেজের ক্ষেত্রে পার্সেল অফিস থেকে লাগেজ বুক করতে হবে যাত্রীদের। ফলত, টিকিটের পাশাপাশি বেশি মালপত্র বহন করলে দিতে হবে আরও টাকা।

জানা গেছে, সাধারণত একজন যাত্রী সর্বোচ্চ ৪০ থেকে ৭০ কেজি পর্যন্ত ওজন বহন করতে পারে। শ্রেণী অনুযায়ী রয়েছে বিশেষ ছাড়। এগুলি হলো

•ফার্স্ট এসিতে ভ্রমণের জন্য, একজন যাত্রী সর্বোচ্চ ৭০ কেজি পর্যন্ত ওজন বহন করতে পারবেন। যদি অত্যন্ত প্রয়োজনে তার থেকে বেশি ওজনের লাগেজ সঙ্গে নিতে হয়, তার জন্য এক্সট্রা চার্জ প্রদান করে যাত্রীরা সঙ্গে রাখতে পারবেন ১৫০ কেজি পর্যন্ত।

•সেকেণ্ড এসিতে ভ্রমণের জন্য একজন ব্যক্তি ৩৫ কেজি পর্যন্ত ওজনের লাগেজ বহন করতে পারবেন। অত্যন্ত প্রয়োজন অতিরিক্ত চার্জ দিয়ে ৭০ কেজি পর্যন্ত ওজনের লাগেজ বহন করা যায়।

•স্লিপার ক্লাসে ভ্রমণের জন্য ভ্রমণকারীরা ৪০ কেজি পর্যন্ত নিজেদের সঙ্গে রাখতে পারবেন। এক্সট্রা চার্জ দিয়ে ওজন বাড়ানো যেতে পারে সর্বোচ্চ ৮০ কেজি পর্যন্ত।

কিন্তু, যদি কোন ব্যক্তি ভারতীয় রেলের নিয়ম অমান্য করে নির্ধারিত ওজনের অতিরিক্ত লাগেজ বহন করেন সেক্ষেত্রে দিতে হবে জরিমানা। সাধারণত ৩০ টাকা জরিমানা । কিন্তু, অতিরিক্ত লাগেজের জন্য যাত্রীদের দিতে হবে প্রায় ১.৫ অতিরিক্ত গুণ ভাড়া।

33