বন্ধ স্কুল, মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্লাস গাছ তলায়

ওয়েবডেস্কঃ

গরমের ছুটিতে বন্ধ রাজ্যের সমস্ত স্কুলগুলো। আর তার জেরেই ক্ষতির মুখে পড়তে হচ্ছে মাধ্যমিক পরীক্ষার্থীদের। এখনও পর্যন্ত বাকি সিলেবাস এর বেশিরভাগ অংশ । এই কারণে মাধ্যমিক পরীক্ষার্থীদের পড়াশোনা যাতে বন্ধ না হয়, তার এক অভিনব উপায় বের করলেন শিক্ষকরা। বিদ্যালয়ের গাছ তলাতেই শুরু হলো মাধ্যমিক পরীক্ষার্থীদের স্পেশাল ক্লাস।

এমনই অভিনব চিত্র দেখা গেল উত্তর দিনাজপুর জেলার চাকুলিয়া থানার অন্তর্গত রামকৃষ্ণপুর পিজিডিএম হাই স্কুলের মাঠে। বিদ্যালয় চত্বর এর ভিতর থাকা একটি বিশালাকায় গাছের নিচেই শিক্ষক শিক্ষিকা ক্লাসনিচ্ছেন মাধ্যমিক পড়ুয়াদের। এ ক্লাস চলছে সোম থেকে শুক্র সকাল আটটা থেকে দশটা পর্যন্ত। শ্রেণিকক্ষ বন্ধ ,যার জেরে গরমে ক্লাস নিতে হচ্ছে সকাল সকাল।

সোম থেকে শুক্র প্রতিদিন একটি করে ক্লাস এক ঘন্টা করে মোট দু’ ঘন্টায় দুটি বিষয় পড়ানো হয় বলে জানালেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিকি দত্ত। মূলত পড়ুয়াদের পড়ার অভ্যাস বজায় রাখার জন্য এবং মাধ্যমিক পরীক্ষার সময় যাতে পড়ুয়াদের কোন অসুবিধে না হয় এই কারণেই বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা পড়ুয়া এবং অভিভাবকদের সহমতনিয়েই ক্লাস শুরু করা হয়েছে বলেও জানালেন তিনি।

135