DA মামলায় মুখে পুড়লো রাজ্যের : তিন মাসের মধ্যে মেটাতে হবে বকেয়া

DA মামলায় ডিভিশন বেঞ্চে ধাক্কা রাজ্য সরকারের তহবিলে অর্থ নেই এই অজুহাতে কোনমতেই আটকানো যায় না কর্মচারীদের মহার্ঘভাতা। বিচারপতি হরিশ টন্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তর ডিভিশন বেঞ্চ জানিয়ে দিল, তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মেটাতে হবে।

আদালতে রাজ্য জানায়, তহবিলে টাকা নেই বলে উঁচু হারে ডিএ দেওয়া যাচ্ছে না। কিন্তু রাজ্যের এই যুক্তি গ্রাহ্য করেনি ডিভিশন বেঞ্চ। আজ শুনানির পর দিভিশন বেঞ্চ  নির্দেশ দেন  আগামী তিন মাসের মধ্যে স্টেট অ্যাডমিনস্ট্রেটিভ ট্রাইবুনালের (স্যাট)-এর রায় কার্যকর করতে হবে। শুধু তাই-ই নয়, আদালত বলেছে, মহার্ঘ ভাতা আইনত অধিকার, মৌলিক অধিকার। 

কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে মহার্ঘ ভাতার  ফারাক নিয়ে ২০১৬ সালে স্যাট-এ মামলা করেছিল রাজ্য সরকারী কর্মীদের সংগঠন কনফেডারেশন অব স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ। কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৩৪ শতাংশ হারে ডিএ পায়। সেই হারে রাজ্য সরকারি কর্মীদের ডিএ দেওয়ার নির্দেশ দেয় স্যাট। সেই নির্দেশ মোতাবেক রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ৩১ শতাংশ ডিএ দেওয়ার কথা বলে স্যাট। বিষয়টি নিয়ে দীর্ঘ আইনি লড়াইয়ের পর অবশেষে স্যাট-এর সেই রায়ই বহাল রাখল কলকাতা হাইকোর্ট।  তহবিলে টাকা নেই তাই মহার্ঘ ভাতা দেওয়া যাচ্ছেনা – রাজ্য সরকারের এই সাফাইয়ে আমলই দেয় নি  কলকাতা হাইকোর্ট।

126