মারা গেলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও কৃষক নেতা রমনীকান্ত দেবশর্মা

ওয়েবডেস্কঃ

ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী ) উত্তর দিনাজপুর জেলা কমিটির প্রাক্তন সদস্য এবং পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের প্রাক্তন মন্ত্রী ও কৃষক নেতা রমনীকান্ত দেবশর্মা দীর্ঘ রোগ ভোগের পর কলকাতায় এস এস কে এম হাসপাতালে বুধবার রাত ১টা ৩৫শে জীবনাবসান হয়। মৃত্যকালে বয়স হয়েছিলো ৭৮ বছর তিনি। পেশায় তিনি ছিলেন হাই স্কুলে শিক্ষক। কৃষক আন্দোলনের মধ্য দিয়ে সাধারণ মানুষের সাথে ছিল সুসম্পর্ক। দেবশর্মার জীবনাবসানে গভীর শোকের ছায়া নেমে আসে কালিয়াগঞ্জ এলাকায়। শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের জানাই সমবেদনা জানিয়েছেন পার্টির রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, সি পি আই (এম) জেলা সম্পাদক আনোয়ারুল হক।


এলাকায় জনপ্রিয় কৃষক আন্দোলনের নেতা বলেই পরিচিত রমনীকান্ত দেবশর্মা।
দীর্ঘদিন যাবত কিডনির অসুস্থতা জনিত কারনে রায়গঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। অবস্থার অবনতি হলে তাঁকে কলকাতার পি জি হাসপাতালে ভর্তি করা হয়েছিলো। রমনীকান্ত দেবশর্মা কৃষক আন্দোলনের মধ্য দিয়ে ভারতের কমিউনিস্ট পার্টি ( মার্কসবাদী ) আসেন এবং তিনি দীর্ঘদিন সি পি আই এম অবিভক্ত পশ্চিম দিনাজপুর জেলা কমিটির ও পরবর্তীতে উত্তর দিনাজপুর জেলা কমিটির সদস্য ছিলেন ।

কালিয়াগঞ্জ বিধানসভা কেন্দ্রে তিনিই প্রথম বামফ্রন্টের সি পি আই (এম) প্রার্থী হিসেবে জয়লাভ করেছিলেন এবং বামফ্রন্ট সরকারের মন্ত্রী হয়েছিলেন । একজন অত্যন্ত সজ্জন সৎ বিনয়ী জনদরদী কমিউনিস্ট নেতা হিসাবে মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় ছিলেন । তার প্রয়ানে বাম আন্দোলনের অপুরণীয় ক্ষতি হল । প্রয়াত রমনীকান্ত দেবশর্মা প্রতি আন্তরিক শ্রদ্ধা নিবেদন করেছে সারাভারত কৃষক সভা ।

58