ক্রেডিট কার্ডের সাহায্যে ইএমআই মেটান? গুণতে হবে বাড়তি খরচ

ওয়েবডেস্ক :স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন গাইডলাইন এর ফলে প্রভাব পড়তে চলেছে “বাই নাউ পে লেটার” স্কিমে। আগে কিনে পরে দাম দেবার প্রবণতা যেসব গ্রাহকদের রয়েছে এই গাইডলাইন এর ফলে বাড়তে চলেছে তাদের খরচ। সাধারণত ই-কমার্স ওয়েসবাইটগুলি এই ধরনের অফার দেয়। খুচরো দোকান কেবল নয়, সব ধরনের ই কমার্স প্লাটফর্ম যেমন আমাজন, মিন্ত্রা, ফ্লিপকার্টেরর ক্ষেত্রেও বর্ধিত চার্জ নেওয়া হবে।

এসবিআই একটি নির্দেশিকা জারি করেছে। তাতে জানানো হয়েছে, ক্রেডিট কার্ডের সাহায্যে ইএমআই মেটান যাঁরা তাঁদের এবার বাড়তি খরচ দিতে হবে।

সম্প্রতি এই মর্মে জারি করা একটি নির্দেশিকায় এসবিআইয়ের তরফে জানানো হয়েছে, যাঁরা ইএমআই দেন ক্রেডিট কার্ডের সাহায্যে তাঁদের থেকে বাড়তি ৯৯ টাকা নেওয়া হবে। প্রসেসিং ফি হিসেবে ওই টাকা কেটে নেওয়া হবে। এছাড়াও দিতে হবে বাড়তি কর। আগামী ১ ডিসেম্বর থেকে ওই নয়া গাইডলাইন কার্যকর হবে।

শুক্রবার ইমেলের মাধ্যমে এই নতুন নির্দেশিকা জারি করে এসবিআইয়ের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, যে কোনও আউটলেট, অ্যাপ কিংবা ওয়েবসাইটের মাধ্যমে ইএমআই দিলেই এই অতিরিক্ত টাকা কেটে নেওয়া হবে।

তবে এসবিআই জানিয়েছে, কেবল তাঁদের ইএমআই থেকেই টাকা কেটে নেওয়া হবে, যাঁরা সফল ভাবে মাসিক কিস্তি দিয়েছেন। যদি কোনও ভাবে ইএমআই ট্রানজ্যাকশন সফল না হয়, তাহলে অবশ্যই সেই প্রসেসিং ফিও রিভার্স হয়ে যাবে। তবে ইএমআই-এর প্রি-ক্লোজারের ক্ষেত্রে এটি রিভার্স হবে না।

124