Categories
রাজ্য

সরকারি উদ্যোগে রায়গঞ্জে এবার টেক্সটাইল পার্ক

ওয়েবডেস্কঃ

রাজ্যের কাছে বহু দিন থেকেই বেসরকারি শিল্পতালুক গড়তে বিশেষ সুবিধা চাইছিল শিল্প সংগঠনগুলি। মঙ্গলবারের বৈঠকে তাদের বেশিরভাগ দাবি মেনে নিলো সরকার।এবার থেকে ৫ একর জমিতে বেসরকারি শিল্পতালুক গড়লেই সরকার সেখানে রাস্তা, পানীয় জল, বিদ্যুৎ সহ প্রাথমিক পরিকাঠামো তৈরি করে দিবে।আগে অন্তত ২০ একর জমিতে বেসরকারি শিল্পতালুক গড়লে মিলতো। উদ্যোগপতিদের ব্যাংক ঋণে ভরতুকি সহ নানা সুবিধাও দেওয়া হত। এবার থেকে ৫ একর জমিতে বেসরকারি শিল্পতালুক গড়লেই মিলবে সেই সমস্ত সুবিধা। বৈঠকে উপস্থিত সিআইআই-এর উত্তরবঙ্গ আঞ্চলিক কমিটির চেয়ারম্যান সঞ্জয় টিব্রুয়াল বলেন, বেসরকারি শিল্পতালুকের জমি পাঁচ একর করে দেওয়ায় বিনিয়োগ অনেকটাই বাড়বে বলে আমরা নিশ্চিত। আমাদের দীর্ঘদিনের দাবি মুখ্যমন্ত্রী মেনে নিয়েছেন।

সূত্রের খবর, উত্তরবঙ্গে ১৫টি নতুন শিল্পতালুক তৈরির ব্যাপারে মঙ্গলবারের বৈঠকে সবুজ সংকেত দিয়েছে রাজ্য। ১৫টির মধ্যে ১০টি বেসরকারি ও পাঁচটি সরকারি শিল্পতালুক তৈরি হবে। বর্তমানে উত্তরবঙ্গে দুটি বেসরকারি শিল্পতালুক রয়েছে শিলিগুড়ি শহর সংলগ্ন জলপাইগুড়ি জেলায়।

নবান্ন সূত্রের খবর, রায়গঞ্জ ও জলপাইগুড়ির ডাবগ্রামে সরকারি উদ্যোগে দুটি টেক্সটাইল পার্ক তৈরি হচ্ছে। তার জন্য জমি হস্তান্তর সহ অন্যান্য পদক্ষেপ ইতিমধ্যেই করা হয়ে গিয়েছে।

মঙ্গলবারের বৈঠক থেকে জানা গিয়েছে, প্রায় ৭০ একর জমির উপর ডাবগ্রামে আরও একটি নতুন সরকারি শিল্পতালুক গড়ার প্রক্রিয়া শুরু করেছে রাজ্য সরকার। এছাড়াও কালিম্পং, কোচবিহার ও জলপাইগুড়িতে তৈরি হবে শিল্প তালুক।

163

Leave a Reply