Categories
প্রথম পাতা

সিঙ্ঘু সীমান্তে ফের উদ্ধার কৃষকের ঝুলন্ত দেহ!

গত বছর মোদি সরকার তিনটি কৃষি আইন পাস করে। সেই আইনের বিরুদ্ধে প্রথম থেকেই সরব ছিল বিরোধীরা। পরে কৃষকরা এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেন। গত বছরের ২৬ নভেম্বর থেকে ভারতের রাজপথে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন বহু কৃষক। সরকারের সঙ্গে কয়েক দফায় কৃষক নেতাদের বৈঠকও হয়েছে। কিন্তু এখনও মেলেনি কোনও রফাসূত্র। গত অক্টোবরে কৃষক আন্দোলনের মূল মঞ্চের কাছ থেকে উদ্ধার হয়েছিল এক কৃষকের হাত-পা কাটা দেহ। সেই ঘটনাকে কেন্দ্র করে শুরু হয়েছিল রাজনৈতিক চাপানউতোর।

এরপর ফের দিল্লির নিকটবর্তী সিঙ্ঘু সীমান্তে উদ্ধার হল এক কৃষকের ঝুলন্ত দেহ। পাঞ্জাবের ফতেগড় সাহেবের আমরোহ জেলার বাসিন্দা গুরপ্রীত সিং নামে ওই কৃষকের রহস্যমৃত্যুকে কেন্দ্র করে চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। মাসখানেকের মধ্যে এই নিয়ে কৃষকদের বিক্ষোভের স্থানে দ্বিতীয় কোনও কৃষকের রহস্যমৃত্যুর ঘটনা ঘটল।

জানা গিয়েছে, সিধুপুরের ভারতীয় কিষান ইউনিয়নের জগজিৎ সিং দাল্লেওয়াল গোষ্ঠীর সদস্য গুরপ্রীত ছিলেন কৃষক বিক্ষোভে অংশগ্রহণ করেছিলেন। তাঁর দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে পুলিশ। এখনও পর্যন্ত মৃত্যুর কারণ সম্পর্কে কিছুই জানা যায়নি বলে জানা যাচ্ছে।

48

Leave a Reply