অক্সফোর্ড ডিকশনারি বর্ষসেরা শব্দের তকমা পেল এই শব্দটি

ওয়েবডেস্ক: সময়ের দাবিতে রোজকার আলাপে ফিরে ফিরে আসে যে শব্দ, তাকেই বর্ষসেরা শব্দের তকমা দিয়ে থাকে অক্সফোর্ড ইংরেজি ডিকশনারি কর্তৃপক্ষ।

২০২০ সাল থেকে করোনা ভাইরাসে বিপর্যস্ত ছিল গোটা পৃথিবী। স্বাভাবিক ভাবেই ওই বছরে সবথেকে বেশি ব্যবহৃত শব্দগুলির মধ্যে ছিল ‘প্যান্ডেমিক’ (Pandemic) ও ‘লকডাউন’ (Lockdown)। তবে গত বছরে আলাদা করে কোনও শব্দকে সেরা হিসেবে বেছে নেয়নি অক্সফোর্ড কর্তৃপক্ষ।

বিগত ২০১৭,২০১৮ ও ২০১৯ সালে বর্ষ সেরা শব্দের শিরোপা পেয়েছিল যথাক্রমে ইয়ুথকোয়েক (youthquake), টক্সিক (toxic)ও ক্লাইমেট এমারজেন্সি (climate emergency)।

২০২১ সালে এই শিরোপা পেল ‘ভ্যাক্স’ (Vax) শব্দটি। যা ভ্যাকসিন (Vaccine) শব্দটির সংক্ষিপ্ত রূপ।

অক্সফোর্ড কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছরের তুলনায় ৭২ গুণ বেশি ব্যবহৃত হয়েছে ‘ভ্যাক্স’ শব্দটি। মহামারীর বিরুদ্ধে যুদ্ধে করোনার ভ্যাকসিনই একমাত্র অস্ত্র। মানুষের জীবনে তার অবিকল্প ব্যবহারই শব্দটির বহুল ব্যবহারের অন্যতম কারণ। ফলে সেই শব্দের সবচেয়ে বেশি করে উচ্চারিত হওয়াই স্বাভাবিক।

ইংরেজি ভাষায় ১৭৯৯ সালে অন্তর্ভুক্ত হয় ‘ভ্যাকসিন’ শব্দটি। ল্যাটিন শব্দ ভ্যাকা (Vacca) থেকে এসেছে ‘ভ্যাকসিন’ শব্দটি। যে শব্দের হল অর্থ গরু। পদার্থবিদ এডওয়ার্ড জেনার স্মল পক্সে টিকা আবিষ্কার করেছিলেন আঠারো শতকে। যার পর বদলে গিয়েছিল গোটা বিশ্বের স্বাস্থ্য পরিকাঠামো।

135