Categories
রাজ্য

স্কুল খোলা আটকে আইনি জটিলতায়

ওয়েবডেস্ক: সম্পূর্ণ পরিকল্পনাবিহীনভাবে স্কুল খুলছে রাজ্য সরকার। করোনাকালে পড়ুয়াদের স্বাস্থ্য নিয়ে আশঙ্কা প্রকাশ করে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে। মামলাটি করেছেন আইনজীবী সুদীপ ঘোষ চৌধুরী। আদালতে তাঁর আবেদন, করোনা পরিস্থিতির মধ্যেই স্কুল খুলছে রাজ্য। অথচ স্বাস্থ্যের নিরাপত্তা নিয়ে সুনির্দিষ্ট কোনও পরিকল্পনার কথা তারা এখনও জানায়নি। এই অবস্থায় পড়ুয়ারা স্কুলে গেলে করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী বৃহস্পতিবার হতে পারে শুনানি।

হাই কোর্ট সূত্রে খবর, আগামী বৃহস্পতিবার মামলাটির শুনানি হতে পারে প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে।

আগামী ১৬ নভেম্বর থেকে স্কুল খোলার কথা ঘোষণা করেছে রাজ্য। বিজ্ঞপ্তি দিয়ে রাজ্য শিক্ষাদপ্তর জানায়,আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস হবে। নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে সকাল সাড়ে ৯টা থেকে বিকেল সাড়ে ৩টে পর্যন্ত। সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত হবে দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস। ওই সময়কালে স্কুলগুলিতে যথাযথ করোনা বিধি মেনেই চলবে পড়াশোনা। রাজ্যের ওই সিদ্ধান্তের বিরুদ্ধেই মামলা করা হয় হাই কোর্টে। মামলাকারীর মতে, নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের বেশিরভাগেরই বয়স ১৮ বছরের নীচে। ফলে তাঁদের এখনও টিকাকরণ হয়নি। এই অবস্থায় যথাযথ চিন্তাভাবনা করে স্কুল খোলা না হলে ছাত্রছাত্রীদের করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে।

62

Leave a Reply