Categories
জেলা

গতকাল ইসলামপুরে উদযাপিত হল বিজ্ঞান কন্যা দিবস


ওয়েবডেস্কঃ

৭ই নভেম্বর বিজ্ঞানী মেরী কুরির জন্মদিন। পদার্থ বিজ্ঞান ও রসায়নে নোবেলজয়ী এই মহিলা বিজ্ঞানীর জন্মদিনটিকে বিজ্ঞান কন্যা দিবস হিসাবে উদযাপন করলো পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ উত্তর দিনাজপুর জেলা কমিটি। আজ ইসলামপুরের ক্ষুদিরামপল্লী হাই স্কুলে এই উপলক্ষে বিজ্ঞান মঞ্চের তরফে একটি আলোচনা সভা ডাকা হয়।

এই সভায় মেরী কুরির প্রতিকৃতিতে মাল্যদানের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন এর পাশাপাশি বিভিন্ন মহিলা বিজ্ঞানী মেরি কুরি, বিভা চৌধুরি , কাদম্বিনী গাঙ্গুলী, আনন্দী বাঈ জোশী, অসীমা চট্টোপাধ্যায়ের জীবন ও কর্মজীবনের উপর আলোচনা করা হয়। আলোচনা করেন বিজ্ঞান মঞ্চের জেলা সম্পাদক মন্ডলীর সদস্যা শ্রীমতি শ্রাবন্তী কর্মকার, শ্রীমতি জগদ্ধাত্রী সরকার, শ্রীমতি মনীষা সাহা ব্যানার্জী, শ্রীমতি গীতাঞ্জলী কুন্ডু, শ্রীমতি মুক্তি দাস বর্মন, শ্রীমতি নিধি সুত্রধর প্রমুখ। সভায় সভাপতিত্ব করেন ইসলামপুর গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা শ্রীমতি জগদ্ধাত্রী সরকার।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন সাহিত্যিক আবীরা সেনগুপ্ত, সমাজকর্মী নবনীতা উপাধ্যায়, অংশুমান ঘোষ মজুমদার, রামকৃষ্ণ বিশ্বাস, সংগঠনের জেলা সহ সভাপতি শ্রী শুকলাল অধিকারী আরও অনেকে। সভায় উপস্থিত স্কুল কলেজ পড়ুয়া ছাত্রীরা জানান প্রখ্যাত মহিলা বিজ্ঞানীদের জীবন সংগ্রামের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হওয়া ও সাফল্যের বিষয়ে আলোচকদের বক্তব্য শুনে তারা উৎসাহিত ও অনুপ্রাণিত হয়েছেন। উপস্থিত সকলেই আয়োজকদের ধন্যবাদ জানিয়েছেন।

57

Leave a Reply