Categories
অন্য খবর

২,৭০০ বছরের পুরোনো ওয়াইন কারখানা! খোঁজ মিললো ইরাকে।

ওয়েবডেস্কঃ দেশ-বিদেশের ইতিহাস ঘেঁটে দেখাই কাজ প্রত্নতাত্ত্বিকদের । আর তাঁদের হাত ধরেই ইরাকের ইতিহাস থেকে খোঁজ মিলল ২,৭০০ বছর আগের অ্যাসীরিঅন রাজাদের কিছু স্মারক। যার মধ্যে পাওয়া গেছে অত্যাশ্চর্য কিছু স্মৃতি স্তম্ভ, শিলালিপি সহ সেই যুগের একটি ওয়াইন তৈরির কারখানা।

ইরানের প্রত্নতত্ববিদ মোরান্ডি বোনাকেসি বলেন, “শিলালিপি থেকে জানা গেছে, রাজারা দেবতার কাছে প্রার্থনার জন্য কিছু পাথরের বেদি তৈরি করেছিল। সেই বেদির সংলগ্ন ৫ মিটার চওড়া এবং ২ মিটার লম্বা ১২টি খাল নির্মাণ করেছিল। আর সেই খালের মাধ্যমে প্রজাদের কৃষি জমিতে জল যাওয়ার ব্যবস্থা ছিল। অ্যাসীরিঅন রাজা সেনেরিবের শাসনামলের সময় এই খাল নির্মাণ করা হয়েছিল যা তৈরি করা হয় চুনা পাথরের পাহাড় কেটে ।”

তিনি আরও বলেন , ” এই খালের সঙ্গেই খুঁজে পাওয়া গেছে ২,৭০০ বছরের পুরোনো একটি ওয়াইনের কারখানা। প্রায় ১৪টি বিশেষ ধরণের পাত্র খুঁজে পাওয়া গেছে ওই কারখানা থেকে। মনে করা হচ্ছে , আঙ্গুর থেকে রস বের করে ওয়াইন তৈরির কাজে ওই ১৪টি পাত্র ব্যবহার করা হত। যে সকল প্রাচীন সভ্যতা আবিষ্কার হয়েছে, তার মধ্যে সব থেকে উন্নত ছিল অ্যাসীরিয় সভ্যতা। এই সভ্যতার কিছু শিল্পকর্ম বাগদাদ, প্যারিস এবং লন্ডনের মিউজিয়ামে এখনো সংরক্ষিত আছে।”

42

Leave a Reply