Categories
দেশ

৩৭০ ধারা তুলে নেবার দুবছর পর তিনদিনের কাশ্মীর সফরে যাচ্ছেন অমিত শাহ

ওয়েবডেস্কঃ ২০১৯ এর আগস্ট মাস , ৩৭০ ধারা তুলে নেওয়া হলো কাশ্মীরের ওপর থেকে। তারপর এবার প্রথম কাশ্মীর সফরে যাচ্ছেন অমিত শাহ। ২০১৯-এর জুন মাসে শেষ বার কাশ্মীরে গিয়েছিলেন অমিত শাহ। যদিও , মাস কয়েক আগে কাশ্মীরের নেতা মন্ত্রীদের সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ।

চলতি মাসের ২৩ থেকে ২৫ তারিখ পর্যন্ত কাশ্মীরে থাকবেন অমিত শাহ। কেন্দ্রের উন্নয়নমূলক কাজকর্ম বা সেখানকার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখবেন স্বরাষ্ট্রমন্ত্রী।

গত ৪-৫ সপ্তাহ ধরে একাধিক কেন্দ্রীয় মন্ত্রী কাশ্মীর সফরে গিয়েছেন। কখনও কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, কখনও পর্যটনমন্ত্রী জি কিষান রেড্ডি, প্রতিমন্ত্রী জন বারলাও গিয়েছেন কাশ্মীরে। কেন্দ্রের তরফে জনসংযোগের যে উদ্যোগ নেওয়া হয়েছে, তা বাড়াতেই মন্ত্রীদের এই কাশ্মীর সফর। জানা গিয়েছে, অমিত শাহ তাঁর সফরে শুধুমাত্র শ্রীনগরেই নয়, কাশ্মীরের প্রত্যন্ত অঞ্চলেও যাবেন।

উল্লেখ্য , ২০১৯ সালের ৫ অগাস্ট কাশ্মীর নিয়ে সেই ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। ওইদিন উপত্যকা থেকে ৩৭০ ধারা বাতিল করে সেটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়। এরপর দীর্ঘ দিন কার্ফু জারি ছিল কাশ্মীরে, বিস্তীর্ণ অঞ্চলে বন্ধ ছিল ইন্টারনেট।

31

Leave a Reply