Categories
রায়গঞ্জ

বিশ্বের সেরা ১০০এর তালিকায় রায়গঞ্জের তরুণ বিজ্ঞানী!!

ওয়েবডেস্কঃ ডঃ অমিত কুমার মন্ডল ,রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের সেরিকালচার বিভাগের অধ্যাপক এবং সেন্টার ফর ন্যানোটেকনোলজি সায়েন্সের অধিকর্তা। তিনি গবেষণা করছেন ন্যানোটেকনোলজি, অ্যান্টি মাইক্রোবিয়াল পেপটাইড, বায়োসেন্সর আর বায়োম্যাটেরিয়াল নিয়ে।

লন্ডনের ঐতিহ্যশালী রয়্যাল সোসাইটি অফ কেমিস্ট্রির নির্বাচনে সেরা একশো বিজ্ঞানীদের তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি।বিশ্বের সেরা একশো বিজ্ঞানীদের তালিকায় নির্বাচিত হলেন রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের এই তরুণ অধ্যাপক।

সম্প্রতি ,রয়্যাল সোসাইটির তত্ত্বাবধানে প্রকাশিত বিভিন্ন আন্তর্জাতিক জার্নালগুলির মধ্যে অন্যতম জার্নাল ‘আরএসসি অ্যাডভান্সে’ প্রকাশিত হয়েছে তাঁর গবেষণাপত্র। গবেষণাপত্রটি ২০২০ সালে প্রকাশিত সেরা গবেষণাপত্রের তালিকায় প্রথম একশোতে জায়গা করে নিয়েছে। ২০২০ সালে সাইটেশন অ্যানালাইসিসের উপর ভিত্তি করে দেখা গিয়েছে, সারা বছর বিশ্বব্যাপী গবেষকরা নিজেদের গবেষণাপত্রে একশোবারেরও বেশী ডঃ মণ্ডলের তথ্য পরিগ্রহণ করেছেন।এখনও পর্যন্ত তাঁর পঞ্চাশটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে, বেশিরভাগই প্রকাশিত হয়েছে দেশ-বিদেশের বিভিন্ন নামী আন্তর্জাতিক জার্নালে। এখানেই শেষ নয়, সাতটি বইয়ের অধ্যায় লিখেছেন তিনি। এছাড়াও তিনটে পেটেন্ট রয়েছে তাঁর।

অমিতবাবু জানান , “বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে গবেষণাপত্র প্রকাশিত হওয়ার পর দেশ-বিদেশের গবেষকরা তাঁদের গবেষণার কাজে সেখান থেকে বিভিন্ন তথ্য পরিগ্রহন করেছেন। সেই সাইটেশন অ্যানালাইসিসের ভিত্তি করে বিশ্বের একশোজন বিজ্ঞানীদের মধ্যে জায়গা করা সম্ভব হয়েছে।”

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ডঃ দূর্লভ সরকার জানান, ” অমিত দীর্ঘদিন ধরে বিভিন্ন বিষয়ের উপর গবেষণা করছেন। পেটেন্টও পেয়েছেন। তাঁর গবেষণার জন্য বিশ্ববিদ্যালয়ে ফান্ডও ঢুকেছে।”

42

Leave a Reply