দেশে প্রথমস্থান বাংলার সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র

ওয়েবডেস্কঃ বিদ্যুৎ উৎপাদনের নিরিখে দেশের মধ্যে সেরা তাপবিদ্যুৎ কেন্দ্র হয়েছে সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র। শুধু তাই নয়, প্রথম দশের মধ্যে রয়েছে বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রও। এই কৃতিত্বের জন্য আজ শুভেচ্ছা জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার একটি টুইট করে মুখ্যমন্ত্রী বলেন , “ওয়েস্ট বেঙ্গল পাওয়ার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেডের অধীনে থাকা সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্র চলতি বছর এপ্রিল থেকে অগস্ট মাসের মধ্যে বিদ্যুৎ উৎপাদনে দেশের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছে। দেশের সেরা দশ তাপবিদ্যুৎ কেন্দ্রের মধ্যে রয়েছে বক্রেশ্বর তাপবিদ্যুৎ কেন্দ্রও। এই কৃতিত্বের জন্য সবাইকে শুভেচ্ছা জানাই।”

কেন্দ্রীয় ইলেকট্রিসিটি অথরিটি জানিয়েছে, WBPDCL-এর অধীনস্থ সাঁওতালডিহি তাপবিদ্যুৎ কেন্দ্রটি দেশের মধ্যে যত বিদ্যুৎ কেন্দ্র রয়েছে, তার মধ্যে এপ্রিল থেকে আগস্টের মধ্যে সব থেকে বেশি বিদ্যুৎ উৎপাদন করেছে।

বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন , “বিদ্যুৎ-পরিবারে সার্বিক সাফল্য এবং টিমের পরিশ্রমের ফসল। এই সম্মান দপ্তরের ইঞ্জিনয়ার এবং প্রতিটি কর্মীকে আরও উৎসাহিত করবে।”

নবান্ন সূত্রে জানা গিয়েছে, সাঁওতালডিহি তাপবিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৫০০ মেগাওয়াট। চলতি বছরের এপ্রিল থেকে আগস্ট মাস পর্যন্ত ‘প্ল্যান্ট লোড ফ্যাক্টর’ বা ‘পিএলএফ’ ৯২.৭৯ শতাংশ। এর আগে এপ্রিল থেকে জুলাইয়ে দেশের মধ্যে তিন নম্বরে ছিল সাঁওতালডিহি কেন্দ্রটি।১০৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ক্ষমতা সম্পন্ন বক্রেশ্বর তাপবিদ্যুৎকেন্দ্রটি গত বছরে ২২ নম্বর স্থান থেকে এবার দশম স্থানে উঠে এসেছে , এর বর্তমান পিএলএফ ৮৮.৭৭।

106