Categories
শিক্ষা

প্রস্তুতি জোর কদমে : কবে খুলছে স্কুল???

ওয়েবডেস্কঃ মুখ্যমন্ত্রী আগেই জানিয়েছিলেন , কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে পুজোর পরেই স্কুল খুলবে। সেই মোতাবেক প্রস্তুতি শুরু করল রাজ্য সরকার।

ক্লাস চালুর আগে স্কুল পড়ুয়াদের আধার নথিভুক্তির কাজ শুরু করা হয়েছে স্কুল শিক্ষাদপ্তরের নির্দেশিকা অনুযায়ী। আগামী ১, ৪, ৫, ৭ ও ৮ অক্টোবর স্কুল পড়ুয়াদের আধার নথিভুক্তি করা হবে। মূলত নবম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্যই খোলা হচ্ছে স্কুল।

ইতিমধ্যেই , সাফাই এবং সংস্কারের জন্য স্কুলগুলিকে আর্থিক সাহায্য করছে সরকার। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক স্কুলের জন্য সর্বোচ্চ ৫ লক্ষ টাকা , উচ্চপ্রাথমিক স্কুল ২ লক্ষ ও প্রাথমিক স্কুলের শ্রেণিকক্ষ মেরামত করতে বরাদ্দ হচ্ছে সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত।

পাশাপাশি , প্রতি টেবিল সারাতে ২ হাজার টাকা , প্রতি বেঞ্চের জন্য ২৫০০ টাকা ।

স্কুলের ক্যাম্পাস সাফাই এবং স্যানিটাইজেশন–এর জন্যও দেওয়া হবে আলাদা টাকা। এই খাতে প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্কুল পাবে ৫ হাজার, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্কুল পাবে ১০ হাজার টাকা।

কোনও স্কুলের মিড ডে মিলের রান্নাঘর খারাপ হলে তা মেরামতের জন্য ৫০ হাজার টাকা দাবি করতে পারবে স্কুল। শৌচাগার সাফাই বা সংস্কারে বরাদ্দ ২৫ হাজার টাকা। পানীয় জলের জন্য হ্যান্ড পাম্প মেরামতে দেওয়া হবে ৫০ হাজার টাকা। এছাড়া স্কুলের ইলেকট্রিক লাইন মেরামতিতে সর্বোচ্চ ৫ হাজার টাকা বরাদ্দ হবে। যদিও সমস্ত তথ্য পূরণ করে ছবি-সহ পোর্টালে আপলোড করতে হবে স্কুল গুলিকে।

150

Leave a Reply Cancel reply