Categories
আন্তর্জাতিক

ফের বিস্ফোরক ওলি ! কি বলছেন মোদির দূত জয়শঙ্কর কে নিয়ে

ওয়েবডেস্কঃ সোমবার সংবিধান গ্রহণের বর্ষপূর্তি ছিল নেপালে। সেখানেই বিস্ফোরণ ঘটালেন নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। অভিযোগ , প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘অসন্তোষ’ বার্তা পৌঁছে দিয়েছিলেন ভারতের তৎকালীন বিদেশ সচিব এস জয়শংকর।

রবিবার ‘Nepal Communist Partyএর স্ট্যান্ডিং কমিটির কাছে একগুচ্ছ ‘কূটনৈতিক নথি’ জমা দেন ওলি। যেখানে স্পষ্ট লেখা রয়েছে , “ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিশেষ দূত হয়ে নেপালে এসেছিলেন এস জয়শংকর। সংবিধান গ্রহণ করলে এর নেতিবাচক প্রভাব পড়বে বলে হুঁশিয়ারি দিয়েছিলেন তিনি। নেপালের রাজনীতিবিদের সঙ্গে দেখা করে তিনি জানিয়েছিলেন, ভারতের ইচ্ছার বিরুদ্ধে সংবিধান গ্রহণ করা হলে তা মেনে নেওয়া হবে না।”

উল্লেখ্য , ২০ সেপ্টেম্বর ২০১৫-এ নতুন সংবিধান গ্রহণ করে গণতন্ত্র প্রতিষ্ঠা করে নেপাল। তবে প্রথম থেকেই চিনপন্থী হিসেবে পরিচিত নেপালের প্রাক্তন প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। সেই সময় একের পর এক ভিত্তিহীন মন্তব্য করে সীমান্ত নিয়ে ভারতের সঙ্গে বিবাদে জড়িয়েছেন ওলি।এর জেরে নিরাপত্তার স্বার্থে ভারত-নেপাল সীমান্ত বন্ধ করে দেয় নয়াদিল্লি। যার জেরে রীতিমতো চাপে পড়ে যায় নেপালের অর্থনীতি।

কিন্তু নেপালি কংগ্রেসের সঙ্গে ভারতের সম্পর্ক ঐতিহাসিক ভাবে ঘনিষ্ঠ হওয়ার ফলে গত জুলাই মাসে প্রধানমন্ত্রী পদে শেরবাহাদুর দেউবা বসায় আপাতত অনেকটাই স্বস্তিতে নয়াদিল্লি।

36

Leave a Reply