মহামারীকালে সোশ্যালমিডিয়ায় ‘ফেক নিউজ’ বেড়েছে তিনগুণ !! রিপোর্ট NCRB-এর

ওয়েবডেস্কঃ কথায় আছে ‘ফাঁকা মাথা শয়তানের বাস’। দুবছর টানা লকডাউনে ঘরে বসে এমনই অবস্থা হয়েছে সাধারণ মানুষের। ঘরবন্দি হয়ে সারা দুনিয়ার সঙ্গে যোগাযোগের মাধ্যম হিসেবে সবথেকে সহজ পথ সোশ্যাল মিডিয়া। এবং এই সোশ্যাল নেটওয়ার্কিং এর বড় অংশই ভুয়ো খবর বলে জানিয়েছে ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরো।

মহামারী শুরুর পর থেকে ভুয়ো খবর ছড়ানোর প্রবণতা বৃদ্ধি পেয়েছে ২১৪%। ২০২০ সালে ৫০,০৩৫ টি সাইবার অপরাধের মধ্যে ৫৫৮ টি কেবল সোশ্যাল মিডিয়ায় ভুয়া খবর ছড়ানোর অভিযোগ ছিল।

সবচাইতে অবাক করা বিষয় হলো ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটার সহ সোশ্যাল মাধ্যমগুলিতে এই ফেক নিউজের দ্রুত বৃদ্ধি পাওয়া৷ ২০১৮ সালে মোট ২৮০ টি ভুয়া খবরের অভিযোগে মামলা হয়েছিল৷ সেখান থেকে ২০১৯ সালে ৪৮৬ এবং মহামারী কালীন লকডাউনে এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫২৭টি তে। ২০১৯ সালের তুলনায় দেশে সাইবার অপরাধের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১১.৮ শতাংশ ।

এনসিআরবি এর দেওয়া সর্বশেষ রিপোর্ট অনুযায়ী , তেলেঙ্গানায় সর্বাধিক ২৭৩ টি ভুয়ো খবর ছড়ানোর মামলা হয়েছে৷ এবং এরপর রয়েছে, তামিলনাড়ু (১৮৮ টি ভুয়ো খবরের মামলা), উত্তর প্রদেশ (১৬৬টি ভুয়ো খবরের মামলা)। হায়দরাবাদ ২০৮টি ভুয়ো খবরের মামলা, চেন্নাইয়ো (৪২টি) এবং দিল্লিতে (৩০টি ) ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ দায়ের হয়েছে।

সাইবার ক্রাইমের ক্ষেত্রে, সর্বাধিক মামলা উত্তরপ্রদেশে (১১০৯৭) তারপর কর্ণাটক (১০৭৪১), মহারাষ্ট্র (৫৪৯৬), তেলেঙ্গানা (৫২০০) এবং আসামে (৩৫৩০টি) হয়েছে।

232