Categories
রাজ্য

পরিস্থিতি উন্নত শিশুদের , বাড়ি ফিরছে স্ক্রাব টাইফাসে আক্রান্ত শিশুরা

ওয়েবডেস্কঃ কোভিড নয় অথচ প্রবল জ্বর-শ্বাসকষ্ট, নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা , নতুন এই রোগের নাম স্ক্রাব টাইফাস। দিন কয়েক আগে এই রোগ নিয়ে গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয় ৬ শিশু। বর্তমানে এর মধ্যে ৫ জনই সুস্থ হয়ে বাড়ি ফিরেছে তারা। ছুটি পাওয়া তিন শিশুর বাড়ি শিলিগুড়িতে এবং একজনের বাড়ি কার্শিয়াঙে।

উত্তরবঙ্গ মেডিকেল কলেজে ৬৭ শিশু ভর্তি রয়েছে। এর মধ্যে জ্বরের উপসর্গ রয়েছে ১৫ শিশুর। তবে শিলিগুড়ি জেলা হাসপাতালে ৬৫ শিশু ভর্তি রয়েছে। চিকিৎসকদের দাবি, এটি অজানা জ্বর নয়, আরএস ভাইরাসের সংক্রমণ হয়েছে শিশুদের।

জলপাইগুড়ি সদর হাসপাতালে জ্বর-সহ অন্যান্য উপসর্গ নিয়ে চিকিৎসাধীন ১০৫টি শিশু। আজ জলপাইগুড়ি আসতে পারে কলকাতা থেকে বিশেষজ্ঞ চিকিৎসকদের টিম।

প্রাক্তন সরকারি হাসপাতালের শিশু রোগ বিশেষঞ্জ চিকিৎসক সুবল দত্ত বলেন, “প্রচন্ড ছোঁয়াচে ভাইরাস। আমরাও আক্রান্ত হয়ে পড়ছি। পুষ্টির অভাবে থাকলে জ্বরে আক্রান্ত বাচ্চাদের অর্গান ফেলিওর হচ্ছে। দ্রুত কমছে প্লেটলেট। আমরা চিকিৎসা চালাচ্ছি।”

উত্তরবঙ্গের জনস্বাস্থ্য বিভাগের ওএসডি চিকিৎসক সুশান্ত রায় বলেন , ‘জলপাইগুড়ি থেকে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে পাঠানো ১০ টি শিশুর নমুনা। পরীক্ষা করে দেখা গিয়েছে ৩ জন শিশুর মধ্যে আরএস ভাইরাস এবং আরও ৩ জন শিশুর ইনফ্লুয়েঞ্জা বি ভাইরাসের প্রমাণ পাওয়া গিয়েছে।’

86

Leave a Reply