Categories
রাজ্য

উত্তরবঙ্গের পর দক্ষিণবঙ্গেও অজানা জ্বরে আক্রান্ত শিশুরা, কি বলছে স্বাস্থ্য দপ্তর

ওয়েবডেস্কঃ উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও প্রচুর শিশু জ্বরে আক্রান্ত। কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি ৬ শিশুর মধ্যে ৪ জনের অবস্থা সঙ্কটজনক।

শিশুদের মধ্যে জ্বরের কারণ হিসেবে উঠে এসেছে অজানা ভাইরাসের কথা! যে ভাইরাসকে দ্রুত চিহ্নিত করার চেষ্টা চালাচ্ছে স্বাস্থ্য দফতর। সরকারি ও বেসরকারি হাসপাতাল মিলিয়ে ৬ জন শিশু ICU-তে চিকিৎসাধীন।

এই জ্বরের কারন জানতে এবং অবিভাবক দের সতর্ক করতে স্বাস্থ্য দফতরে গঠিত হলো আট সদস্যের একটি টিম। এই কমিটিতে রয়েছেন ড. দিলীপ পাল, ড. মৌসুমী নন্দী, ড. বিভূতি সাহা, ড. সৌমিত্র ঘোষ, ড. মিহির সরকার, ড. ভাস্বতী মুখোপাধ্যায়, ড. সুগত দাশগুপ্ত, ড. দীপ্তকান্তি মুখোপধ্যায়।

প্রথমবার এই জ্বর ধরা পড়ার পর কেটে গিয়েছে ১২ দিন । এখনও জ্বরের কারণ সামনে আসেনি। জানা যাচ্ছে, সাধারণ জ্বর নয়, প্লেটলেট ক্রমশ কমতে শুরু করছে শিশুদের। সেই কারণেই ক্রমশ নেতিয়ে পছে তারা। করোনার তৃতীয় ঢেউয়ের কথা মাথায় রেখে রাজ্যে শিশুদের জন্য স্বাস্থ্য পরিকাঠামো প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

যদিও , উত্তরবঙ্গের জনস্বাস্থ্য বিষয়ক বিশেষ আধিকারিক চিকিত্‍সক সুশান্ত রায় বলেছেন , ‘জ্বর নিয়ে বিশেষ চিন্তার কিছু নেই।’ তিনি আরও বলেন , আক্রান্তদের মধ্যে ৩৯ জনের রক্ত পরীক্ষা করা হয়। সেই শিশুদের কারও ক্ষেত্রেই জাপানি এনকেফালাইটিসের জীবাণু পাওয়া যায়নি। একজনের দেহে ডেঙ্গু সংক্রমণ ধরা পড়েছে।

অন্যদিকে , উত্তরবঙ্গের চিকিৎসকদের একাংশের অভিযোগ , ‘তথ্য ধামাচাপা দেওয়া হয়েছে। সঠিক তথ্য জানানো হয়নি স্বাস্থ্য ভবনকে। ‘

44

Leave a Reply