Categories
রাজ্য

শিক্ষক চাকরিপ্রার্থীদের জন্য বড় সিদ্ধান্ত নিলো রাজ্য , হতে চলেছে নিয়োগ।

ওয়েবডেস্কঃ উত্তর ২৪ পরগনা এবং মালদহ ডিভিশনের জন্য তৈরি করা হল নতুন ৩১৭৯ টি প্রাথমিক শিক্ষক পদ । এছাড়াও পুরনো আরও ৩১২৫টি পদে প্রাথমিক শিক্ষক নিয়োগেরও সিদ্ধান্ত নিলো রাজ্য সরকার।

সামাজিক কল্যাণের পর এবার কর্মসংস্থানে জোর দিচ্ছে রাজ্য সরকার। সেই লক্ষ্যপূরণ করতেই কর্মসংস্থান নিয়ে এদিনের বৈঠকে একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের কথা ঘোষণা করলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

২০১৪ সালের শিল্প নীতির পরিবর্তন করে তৈরি করা হল নতুন নিয়ম। নয়া নিয়মে বলা হয়েছে, এই সমস্ত এলাকায় ৫ একর জমি থাকলেই তৈরি করা যাবে শিল্পতালুক।এতদিন শিল্পতালুকে গুদাম বা লজিস্টিক হাব, কোল্ড স্টোরেজ, পোলট্রি বা ফিশারি তৈরি করা যেত না। কিন্তু এবার থেকে শিল্পতালুকে তৈরি করা যাবে এগুলিও। ফলে মাঝারি শিল্পে বিনিয়োগ বাড়বে বলে আশাবাদী রাজ্য সরকার।

এছাড়াও পর্যটনের ক্ষেত্রে নিযুক্ত কর্মীদের প্রশিক্ষণ ও সার্টিফিকেট ব্যবস্থা করেছে রাজ্য সরকার। বদল আনা হয়েছে ইটভাটা তৈরীর চুক্তিতেও।
মুখ্য সচিব জানিয়েছেন এবার থেকে দেড় মিটার মাটি খুঁড়ে ইটভাটা তৈরি করতে পরিবেশ দপ্তর এর ছাড়পত্র লাগবেনা।

শিল্পতালুক গুলিতে এবার থেকে কাজ শুরু হওয়ার পর ২০ শতাংশ টাকা দেবে রাজ্য সরকার। তারপর ৩০ শতাংশ এবং পরে ৫০ শতাংশ টাকা দেবে রাজ্য।

এদিনের বৈঠকে আরও বলা হয়েছে ৩০০ বেডের হাসপাতাল না থাকলে সরকারি হাসপাতালে সঙ্গে একজোট হয়ে প্রাকটিক্যাল শিক্ষার জন্য পড়ুয়াদের নিকটবর্তী হাসপাতালে পাঠানো যেতে পারে। এবং তিন বছরের চুক্তির জায়গায় এবার ৫ বছর পর্যন্ত কোনো টাকা দিতে হবে না বলেও জানালো রাজ্য। ডাক্তার ও নার্স দুই ক্ষেত্রেই এই ব্যবস্থা একই রকম থাকবে বলেও জানা গেছে।

94

Leave a Reply Cancel reply