Categories
রাজ্য

নথি ছাড়াই প্রাইমারিতে নিয়োগ ২০১৪ ? চাকরি পাওয়া ১৫০০০ শিক্ষকের তালিকা তলব হাইকোর্টের।

ওয়েবডেস্কঃ ২০১৪ প্রাথমিক টেট বিজ্ঞপ্তি আর টেট হয় ২০১৫ সালের অক্টোবর মাসে।২০১৭ সাল পর্যন্ত রাজ্যে TET ২০১৪ নিযোগ প্রক্রিয়া থেকে নিয়োগ পেয়েছেন ১৫০০০, এমন তথ্য হাইকোর্টে দেন প্রাথমিক শিক্ষা পর্ষদের আইনজীবীরা।

এখানেই উঠে আসে চাঞ্চল্যকর তথ্য । প্রয়োজনীয় নথি ছাড়াই প্রাথমিকে চাকরি হয়েছে ১২ জনের, এক মামলার প্রেক্ষিতে এমন তথ্য পেয়েছিল সিঙ্গেল বেঞ্চ ।এরপরই ২৭ অগাস্ট জনস্বার্থ মামলায় সুবিচারের নিদান দেন খোদ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি’র ডিভিশন বেঞ্চের নির্দেশ, ২২ সেপ্টেম্বর মধ্যে ইতিমধ্যে নিয়োগ পাওয়া ১৫০০০ প্রাথমিক শিক্ষকের বিশদ তথ্য তালিকা আকারে পেশ করতে হবে। আদেশ জারি করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজে’র ডিভিশন বেঞ্চ।

উত্তরদিনাজপুরের স্বদেশ দাস প্রাথমিক শিক্ষক পদে যোগ দেন ২০১৯ সালে।নিয়োগপত্র পাওয়ার ৩ দিন পর উত্তর দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা সংসদ থেকে ডেকে পাঠানো হয় ওই প্রাথমিক শিক্ষককে। টেট যোগ্যতামান সংক্রান্ত নথি পেশ করতে বলা হয়। ৫ টি নথি দেখাতে পারেন না ওই শিক্ষক।এরপর বাতিল করা হয় ওই প্রাথমিক শিক্ষকের চাকরি ।এরপর চাকরি ফিরিয়ে দেওয়ার আবেদন নিয়ে হাইকোর্টে মামলাও করেন তিনি।

মামলাকারী স্বদেশ দাস হাইকোর্টে জানান তাঁর মতন ১২ জন প্রাথমিক শিক্ষকতা করছেন একই নথি নিয়ে। এই ১২ জনের নাম ঠিকানাও হাইকোর্টে পেশ হয়। এই কারনে তাদের সম্পর্কেও জনস্বার্থ মামলার নির্দেশ দেয় সিঙ্গেল বেঞ্চ।

136

Leave a Reply