Categories
অর্থনীতি

শুধু মাত্র পেট্রোপণ্যের শুল্ক থেকে মাত্র চার মাসেই সরকারের আয় ১ লাখ কোটিরও বেশি

ওয়েবডেস্কঃ চলতি অর্থবর্ষের (২০২১-২০২২ ) প্রথম চার মাসে পেট্রোপণ‍্যের উপর ধার্য্য শুল্কের লেভি থেকে সরকারের আয় বেড়েছে ৪৮ শতাংশ।

কন্ট্রোলার জেনারেল অব অ্যাকাউন্টসের তথ্যে দেখা গিয়েছে, গত আর্থিক বছরের এই চার মাসে পেট্রো-পণ্যের উপর বসানো আবগারি শুল্ক থেকে যেখানে আয় হয়েছিল ৬৭ হাজার ৮৯৫ কোটি টাকা, চলতি আর্থিক বছরের একই সময়ে তা বেড়ে হয়েছে এক লক্ষ কোটি টাকা।

চলতি অর্থবছরের এপ্রিল-জুলাই সময়কালে গত বছরের তুলনায় এই খাতে ৩২ হাজার ৪৯২ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব সংগ্রহ করেছে কেন্দ্রীয় সরকার।

জানা গেছে ,মূলত জ্বালানি তেলের বিক্রি বেড়ে যাওয়ার কারণেই আবগারি শুল্ক সংগ্রহে বৃদ্ধি ঘটেছে । এছাড়াও এক মাস আগে পর্যন্ত পেট্রোল এবং ডিজেলের লাগাতার ধারাবাহিক ভাবে মূল্যবৃদ্ধির ফলে দেশের প্রতিটা শহরেই এখন লিটার প্রতি পেট্রোলের দাম ১০০ টাকার উপরে পৌঁছেছে।

উল্লেখ্য, গত ১ জুলাইয়ের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, প্রতি লিটার পেট্রোল থেকে শুল্ক হিসেবে ৩২.৯০ টাকা আদায় করে কেন্দ্রীয় সরকার। ছ’বছর আগে, অর্থাৎ ১ জুলাই ২০১৫-য় যা ছিল ১৭.৪৬ টাকা।

পাশাপাশি , ১ জুলাইয়ের হিসেব অনুযায়ী, প্রতি লিটার ডিজেল থেকে শুল্ক হিসেবে ৩১.৮০ টাকা আদায় করে কেন্দ্রীয় সরকার। ছ’বছর আগে, অর্থাৎ ১ জুলাই ২০১৫-য় যা ছিল ১০.২৬ টাকা।

41

Leave a Reply