Categories
দেশ

বেকারত্বের হারে চড়া বৃদ্ধি ধসে পড়ছে অর্থনীতি

ওয়েবডেস্কঃ উদ্বেগজনকভাবে বেড়েই চলেছে বেকারত্ব। জুলাই মাসের তুলনায় আগস্ট মাসে বেকারত্বের হার বেড়েছে প্রায় দেড় শতাংশ। কাজ হারিয়েছেন ১৫ লক্ষ মানুষ।

সেন্টার ফর মনিটরিং অফ ইন্ডয়ান ইকনমির মাসিক রিপোর্ট অনুযায়ী , আগস্ট মাসে ৮.২ শতাংশ হয়েছে বেকারত্বের হার। জুলাই মাসে এই হার ছিল ৬.৯৫ শতাংশ। একদিকে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলছেন, ‘অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে’।

বিগত বছরে মাইনাস ২৪ শতাংশ জিডিপির পরবর্তী বছরে প্লাস ২০ শতাংশ জিডিপি কীভাবে রেকর্ড ইতিবাচক হয়? এই পরিসংখ্যান নিয়ে ইতিমধ্যেই ব্যাপক তর্কবিতর্ক শুরু হয়েছে রাজনৈতিক মহলে। তারই মধ্যে আগস্ট মাসের কর্মসংস্থানের রিপোর্ট সৃষ্টি করেছে যথেষ্ট উদ্বিগ্নতার।

সিএমআইই অধিকর্তা মহেশ ব্যাস জানিয়েছেন, “আগস্টে কৃষি ক্ষেত্রে বিপুল হারে কাজ কমে যাওয়ায় বেকারত্বের হার বেড়েছে।”

বিশিষ্ট অর্থনীতিবিদ কেআর শ্যামসুন্দর জানিয়েছেন, “অর্থনীতিতে যে সঙ্কট নেমেছে তার দ্রুত পুনরুজ্জীবনের সম্ভাবনা নেই। ফলে বেকারির হার কমার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। উন্নত মানের কর্মসংস্থান হওয়ার সম্ভাবনা এখন নেই। তা সৃষ্টি হতে আরও অনেক সময় লাগবে।”

দিল্লির বেকারত্বের হার ১১.৬ শতাংশ , ত্রিপুরায় ১৫ শতাংশ , গোয়ায় ১২ শতাংশ , হরিয়ানায় ৩৫.৭ শতাংশ , রাজস্থানে ২৬.৭ শতাংশ , ঝাড়খন্ডে ১৬ শতাংশ , বিহারে ১৩.৬ শতাংশ , জম্মু-কাশ্মীরে ১৩.৬ শতাংশ ।

22

Leave a Reply