Categories
আন্তর্জাতিক

সপ্তাহ দুয়েকের চিন্তা-ভাবনার পর অবশেষে তালিবানের সঙ্গে এক টেবিলে বৈঠকে বসল ভারত!

ওয়েবডেস্কঃ এই প্রথম তালিবানি প্রতিনিধির সঙ্গে ভারতের কূটনৈতিক বৈঠকের কথা প্রকাশ্যে এল। দুই পক্ষের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে কাতারে।

কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তলের সঙ্গে মঙ্গলবার কাতারের দোহাতে বৈঠক করতে দেখা গেল তালিবানের আরও বেশ কিছু শীর্ষ নেতাকে।তালিবান প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন শের মহম্মদ আব্বাস স্তানিকজাই।

সূত্রের খবর, এই বৈঠকেই ভারতের পক্ষ থেকে তালিবানকে বেশ কয়েকটি কড়া বার্তাও দেওয়া হয়েছে।ভারতীয় বিদেশ মন্ত্রকের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, ‘আফগানিস্তানে আটকে পড়া ভারতীয়দের সুরক্ষা, নিরাপত্তা এবং শীঘ্রই দেশে ফিরে আসা নিয়েই মূলত এদিনের বৈঠকে আলোচনা হয়।’ ‘সেখানে আটকে পড়া ভারতীয়দের যাতে সবরকম সুরক্ষা দেওয়া হয় সেই বিষয়েও স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে তালিব নেতাদের। অন্যদিকে গোটা আফগানিস্তান তালিবানেরা দখল নেওয়ার পর থেকেই তারা যেভাবে নিজেদের পছন্দের জায়গা হিসেবে একাধিক প্রাদেশিক রাজধানীর দখল নিয়েছে তা নিয়ে নিজেদের আপত্তির কথা স্পষ্ট ভাষায় জানিয়েছে ভারত।’

পাশাপাশি ভারতে সন্ত্রাসবাদী হামলা চালানোর জন্য যেন কোনওভাবেই আফগানিস্তানের মাটিকে ব্যবহার করা না হয় সেকথাও স্পষ্ট ভাবে জানিয়েছেন ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তল।

29

Leave a Reply