Categories
করোনা

করোনার তৃতীয় ঢেউ নিয়ে দেশের সামগ্রিক প্রেক্ষাপটে বড় দাবি করলেন IIT কানপুরের অধ্যাপক

ওয়েবডেস্কঃ অক্টোবর এবং নভেম্বর মাসে করোনার তৃতীয় ঢেউ শিখরে উঠতে পারে এমনটা দাবি করেছিলেন গবেষক মন্ডলীরা। এমনকী, দৈনিক করোনা সংক্রমণ দেড় থেকে দুই লাখও হতে পারে বলেও জানিয়েছিলেন তাঁরা। তবে এই মডেল তখনই প্রযোজ্য যদি নতুন কোনও কোভিড ভ্যারিয়্যান্ট তৈরি হয়। কিন্তু এখনও করোনার কোনও নতুন ভ্যারিয়্যান্ট তৈরির বিষয় সামনে আসেনি।

IIT কানপুরের অধ্যাপক মণীন্দ্র আগরওয়াল জানান, “কোনও নতুন সংক্রামক কোভিড স্ট্রেন তৈরি হচ্ছে কিনা, তার উপর করোনার তৃতীয় ঢেউয়ের আছড়ে পড়া নির্ভর করছে। “

তিনি আরও বলেন, “যদি কোনও নতুন কোভিড স্ট্রেন না তৈরি হয় সেক্ষেত্রে পরিস্থিতির বিশেষ পরিবর্তন হবে না। কিন্তু যদি নতুন কোনও কোভিড স্ট্রেন তৈরি হয় তাহলে তৃতীয় ঢেউ ভয়াবহ রূপ নিতে পারে। এমনকী, দিনে ১ লাখ সংক্রমণের সাক্ষীও হতে পারে দেশ।”

তবে অন্যদিকে , ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের তরফে জানানো হয়েছে, দ্বিতীয় ঢেউয়ের থেকে করোনার তৃতীয় ঢেউয়ের প্রকোপ অনেক কম হবে। ICMR-এর ডা. সমীরণ পাণ্ডা জানান , ‘সারা দেশে কবে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়বে , তা আগে থেকে বলা সম্ভব নয়। গোটা ভারতে নয়, রাজ্যগুলির দিকে আলাদাভাবে নজর দেওয়া উচিত।’ বলেও জানান তিনি।

54

Leave a Reply