Categories
করোনা

‘এন্ডেমিক’ পর্যায়ে ভারত, জানালেন হু-র প্রধান বিজ্ঞানী!

ওয়েবডেস্কঃ এপিডেমিক, পান্ডেমিক এর পর এন্ডেমিক। অর্থাৎ কোভিড ভাইরাসের শেষের পথে। আর ভারত এই পর্যায়ে পৌঁছে গেছে বলে ঘোষণা করলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন।

তাঁর কথায়, “শেষের দিকে আমরা এমন একটা পর্যায়ে প্রবেশ করতে পারি যেখানে ক্ষেত্র বিশেষে সংক্রমণের কম বা মাঝারি প্রভাব দেখা যাবে। কিন্তু যে ধরনের সংক্রমণ কয়েকমাস আগে দেখা গিয়েছিল, তেমনটা আর হবে না।”

তিনি আরও বলেন, বর্তমানে সংক্রমণের যে ধরনের পরিস্থিতি রয়েছে, “খুব সম্ভবত এভাবেই চলতে পারে। তবে কয়েক জায়গায় সংক্রমণ কমতে বা বাড়তে দেখা যাবে। যেসব জায়গায় হয়তো করোনার প্রথম বা দ্বিতীয় ঢেউ সেভাবে ধাক্কা মারেনি, বা টিকাকরণ যথেষ্ট পরিমাণে হয়নি, সেখানে সংক্রমণের বাড়বাড়ন্ত দেখা যেতে পারে।”

সৌম্যা স্বামীনাথন আশা প্রকাশ করে বলেন, বর্তমান পরিস্থিতি বজায় থাকলে আগামী ২০২২ সালের মধ্যে স্বাভাবিক অবস্থায় ফিরে যাওয়া সম্ভব হবে। তবে তার অন্যতম শর্ত হল টিকারকরণ। তবে শিশুদের কোভিড সংক্রমণ নিয়ে অভিবাবকদের অযথা আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী। তিনি বলেন শিশুরা সংক্রমিত হলেও খুব বেশমাত্রায় অসুস্থ হওয়ার কোনও সম্ভাবনা নেই।

17

Leave a Reply