Categories
রাজ্য

হাইকোর্টের নির্দেশের চব্বিশ ঘণ্টার মধ্যেই রাজ্যে এলেন সিবিআই

ওয়েবডেস্কঃ বৃহস্পতিবার কলকাতা হাইকোর্ট তরফে জানানো হয় , ভোট পরবর্তী খুন , ধর্ষণ এবং অস্বাভাবিক মৃত্যুর ঘটনার তদন্ত করবে সিবিআই এবং অপেক্ষাকৃত কম অপরাধ যেমন হামলা, বাড়িঘরে আগুন লাগানোর ঘটনার জন্য সিট গঠন করা হয়েছে তিন সদস্যের সিট। এই সিট-এ রয়েছেন আইপিএস সৌমেন মিত্র, সুমনবালা সাহু এবং রণবীর কুমার। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির তত্ত্বাবধানেচবে এই তিন সদস্যের সিট । সিবিআই এবং সিট তাদের তদন্ত রিপোর্ট ৬সপ্তাহের মধ্যে আদালতে জমা দিতে হবে। হাইকোর্টের এই নির্দেশের পরেই নিজাম প্যালেস থেকে দিল্লির সিবিআই দপ্তরে তা জানানো হয়।

এই রিপোর্টের ২৪ঘন্টার মধ্যে দিল্লিতে গোয়েন্দা দপ্তরের সদর দপ্তরের পাশাপাশি দেরাদুন, পাটনা থেকেও সিবিআই’র আধিকারিকরা কলকাতায় এসেছেন। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে জানা গেছে শুক্রবারই সিবিআই’র তরফে চারটি পৃথক তদন্তকারী দল গঠন করা হয়েছে। জানা গেছে, প্রতিটি দলে মোট আটজন করে আধিকারিক থাকবেন। প্রতিটি দলের মাথায় থাকবেন একজন করে যুগ্মঅধিকর্তা। আর এই চারটি দলের তদন্তের সামগ্রিক নজরদারিতে থাকবেন সিবিআই’র অ্যাডিশনাল ডিরেক্টর অজয় ভাটনগর।

ৈসিবিআই’র কলকাতা দপ্তরের আধিকারিক জানান , ‘ রাজ্য পুলিশ যে যে ঘটনায় এফআইআর ইতিমধ্যে রুজু করেছে তার তদন্ত প্রক্রিয়া খতিয়ে দেখার পাশাপাশি আদালতের রিপোর্টে দেখা গেছে একাধিক ঘটনায় এফআইআর হয়নি। সংশ্লিষ্ট জেলা থেকে সেই ঘটনার তথ্য সংগ্রহ করে পৃথক ভাবে এফআইআর করবে সিবিআই।’

55

Leave a Reply