Categories
দেশের খবর

তবে কি এ বছরই শুরু হতে চলেছে শিশুদের করোনা টিকাকরণ???

ওয়েব ডেস্ক আগস্ট ১৯,২০২১: করোনা তৃতীয় ঢেউয়ের থেকে শিশুদের সুরক্ষিত রাখতে টিকাকরণের গতি আনতে চলেছে সরকার। এর মধ্যে শুরু হয়েছে শিশুদের ওপর করণা টিকা ট্রায়াল’ ইতিমধ্যেই এই ট্রায়ালের জন্য ২ থেকে ১৭ বছর বয়সী স্বেচ্ছাসেবকদের নির্বাচন শুরু করেছে দিল্লি AIIMS। ১২ মে DCGI ভারত বায়োটেককে অনুর্ধ্ব ১৮-দের উপর কোভ্যাক্সিনের ট্রায়াল চালানোর অনুমতি দিয়েছিল। কবে থেকে শিশুদের টিকা করন শুরু হবে এই প্রশ্নের উত্তর পাওয়া গেল ICMR এর ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভিরোলজির ডিরেক্টর প্রিয়া আব্রাহাম গতকাল বিষয়টি পরিষ্কার করেন ।

তিনি বলেন,’বর্তমানে ২ থেকে ১৮ বছরের শিশুদের উপর করোনা টিকা কোভ্যাক্সিনের ট্রায়াল চলছে। এই ট্রায়াল বর্তমানে দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ে রয়েছে। আশাকরছি এই ট্রায়ালের ফলাফল শীঘ্রই সামনে আসবে। অর্থাৎ সেপ্টেম্বর বা তার পরেই শিশুদের জন্য করোনা টিকা দেওয়া সম্ভব হবে বলে জানান তিনি। ‘ প্রসঙ্গত, এর আগে AIIMS ডিরেক্টর রণদীপ গুলেরিয়া জানিয়েছিলেন, সেপ্টেম্বর মাসের মধ্যেই শিশুদের জন্য টিকা বাজারে আসতে পারে।

কেন্দ্রীয় সরকারের টাস্ক ফোর্সের সদস্য এই চিকিৎসক জানিয়েছিলেন, শিশুদের জন্য কোভ্যাক্সিন কতটা গ্রহণযোগ্য সেই সম্পর্কে ট্রায়াল চলছে। টিকাটির দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল সেপ্টেম্বর মাসের সম্পূর্ণ হতে পারে। সেক্ষেত্রে ট্রায়ালের ফলাফলের উপর ভিত্তি করে সেপ্টেম্বর মাসেই শিশুদের জন্য কোভ্যাক্সিন ব্যবহারে দেওয়া হতে পারে অনুমতি। 

40

Leave a Reply