Categories
রাজনীতি

প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা কি কমছে দেশে? সর্বভারতীয় সংবাদমাধ্যমের সমীক্ষায় তেমনটাই আভাস :-

গত বছরই চিত্রটা ছিলো অন্যরকম। কিন্তু করোনা অতিমারীর প্রেক্ষিতে অদূরদর্শী মনোভাব থেকে একের পর এক রাষ্ট্রায়ত্ত ক্ষেত্র বেসরকারিকরণের সিদ্ধান্ত সম্ভবত এসবের জেরেই দেশে এক ধাক্কায় কমেছে প্রধানমন্ত্রীর জনপ্রিয়তা। এক সমীক্ষায় দেখা যাচ্ছে এবছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা কমেছে প্রায় ৪২ শতাংশ। যেখানে গতবছর আগস্ট মাসে মোদিকে প্রধানমন্ত্রী হিসেবে চাইতেন দেশের ৬৬ শতাংশ মানুষ। সেখানে এবছর আগস্ট মাসে সেই সংখ্যা কমে হয়েছে ২৪ শতাংশ। এ থেকে পরিষ্কার যে, প্রধানমন্ত্রী হিসেবে তাঁকেই পছন্দ করা দেশবাসীর সংখ্যা কমেছে অনেকটাই। সর্বভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের সমীক্ষা ‘মুড অব দ্য নেশন’-এ এই চিত্র স্পষ্টভাবে উঠে এসেছে।
অন্যদিকে জনপ্রিয়তার নিরিখে আগের থেকে একটু ওপরে এসেছেন পশ্চিমবাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। গতবছর তাঁরা ছিলেন সপ্তম ও ষষ্ঠ স্থানে। এবছর তাঁরা যুগ্ম ভাবে চতুর্থ স্থান অধিকার করেছেন। দ্বিতীয় স্থানে রয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং তৃতীয় স্থানে আছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তবে আগামী লোকসভা নির্বাচনে যে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের প্রধানমন্ত্রী পদপ্রার্থী নিয়ে একটা জল্পনা রয়েছে অনেক দিন ধরেই। সেই অমিত শাহ অবশ্য এই তালিকায় কিছুটা পিছনেই আছেন।
পঞ্চম স্থান পেয়েছেন অমিত শাহ। ওই সর্বভারতীয় সংবাদ মাধ্যম জানুয়ারি ও আগস্ট মাসে সমীক্ষা চালায়। জানুয়ারি মাসে যে রিপোর্ট পেশ করেছিল তাতে মোদি ৩৮ শতাংশ মানুষের পছন্দের তালিকায় ছিলেন। কিন্তু কোভিডের দ্বিতীয় ঢেউয়ের দাপটে নাজেহাল দেশবাসীর পাশে সেভাবে দাঁড়াতে দেখা যায়নি প্রধানমন্ত্রীকে। তাতেই জনপ্রিয়তা কমেছে তাঁর। শুধু করোনা পরিস্থিতির নয়, কৃষি আইন, বিমার বেসরকারিকরণ-সহ আরও নানা সিদ্ধান্ত সাধারণ মানুষের মনে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে তাঁর বিরুদ্ধে।
তাহলে এত পিছনে কেন অমিত শাহ? মনে করা হচ্ছে টিকা নিয়ে টানাপড়েন, মন্ত্রিসভার রদবদল, সংসদের অচলাবস্থা, এসবের মধ্যে প্রায় এক বছর তাঁকে সেভাবে সামনে উপস্থিত হতে দেখা যায়নি। তাতেই পিছিয়ে গিয়েছেন তিনি। গতবছর অগাস্টে ৪ শতাংশ মানুষ তাঁকে সমর্থন করেছিলেন। এ বছর জানুয়ারিতে তিনি পান ৮ শতাংশ ভোট। কিন্তু এবছর তা অনেকটাই কমে গেছে বলে সমীক্ষায় উঠে এসেছে।

24

Leave a Reply