Categories
আন্তর্জাতিক প্রথম পাতা

ইস্তফা আশরাফ গনি, আফগানিস্তানের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন তালিবান কমান্ডার মুল্লা বারাদর!

আফগানিস্তানের রাজধানী কাবুলেও তালিবান যোদ্ধারা প্রবেশ করেছে। স্থানীয় মানুষ বার্তা সংস্থা এএফপিকে এই তথ্য দিয়েছে। মৌলবাদী গোষ্ঠীটি ইতিমধ্যে আফগানিস্তানের অধিকাংশ শহর ও প্রদেশ দখল করে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠা করেছে। কেবল কাবুল তার নাগালের বাইরে রয়ে গিয়েছিল। গতকাল পর্যন্ত খবরে তালেবান যোদ্ধারা কাবুল শহর থেকে ৯০ কিমি দূরে অবস্থান করছিল। তালেবান যোদ্ধারা জালালাবাদ এবং মাজার-ই-শরীফের মতো শহরও দখল করেছে। রাষ্ট্রপতি আশরাফ গনি পরিস্থিতি সম্পর্কে অবিলম্বে মন্তব্য করেননি। আশরাফ গনি শনিবার বলেছিলেন যে তিনি পরিস্থিতি নিয়ে স্থানীয় নেতাদের এবং আন্তর্জাতিক অংশীদারদের সাথে অবিলম্বে পরামর্শ করছেন।এদিকে এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগান গনি শিঘ্রই পদত্যাগ করতে চলেছেন। এএফপি জানায়, আফগানিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, সেখানে ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর’ হবে।

ইতোমধ্যে, মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাস থেকে কূটনীতিকদের হেলিকপ্টারে করে নিয়ে গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, তালেবানরা “চারদিক থেকে” আসছে, কিন্তু বিস্তারিত কিছু জানায়নি।

আফগানিস্তানে মার্কিন বিশেষ দূত আহমেদ জালমে খলিলজাদের সঙ্গে প্রেসিডেন্ট আশরাফ গনি জরুরি বৈঠক করেছেন। আফগানিস্তানের সাবেক উপ -পররাষ্ট্রমন্ত্রী টুইট করেছেন যে, কাবুলে কোনো তালেবান নেই এবং শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর হবে। তালেবান মুখপাত্র সুহেল শাহীনও একটি বিবৃতি জারি করে বলেছেন যে “যোদ্ধাদের শহরের দরজা দিয়ে থাকার নির্দেশ দেওয়া হয়েছে”। “ক্ষমতা হস্তান্তর না হওয়া পর্যন্ত আফগান সরকার কাবুলের নিরাপত্তার জন্য দায়ী”।

74

Leave a Reply