Categories
রাজ্য

বিচারাধীন মামলার প্রকৃত সংখ্যা জানাচ্ছে না রাজ্য! ফের তথ্য তলব হাইকোর্টের

ওয়েবডেস্কঃ হাইকোর্টের পরিসংখ্যান অনুযায়ী গোটা রাজ্যজুড়ে এত মামলা পড়ে থাকার প্রকৃত কারণ কী, তা জানাতে হবে রাজ্যকে। নির্দেশ ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের ডিভিশন বেঞ্চ। আদালতের বক্তব্য, এত মামলা কী কী কারণে বছরের পর বছর পড়ে রয়েছে তা জানাতে হবে রাজ্য সরকারকে।

অন্তত ৯৯৯ টি মামলা রয়েছে, যেগুলির চার্জশিট সঠিক সময় পেরিয়ে যাবার পরেও জমা হয়নি! অনেক মামলায় চার্জশিট জমা হয়নি, বিভিন্ন ল্যাবের তথ্য জমা হয়নি, এমনকি গ্রেফতারের সংখ্যা ইত্যাদি বিভিন্ন মামলায় কত, রাজ্যের কাছে তাও জানতে চেয়েছিল আদালত।

মঙ্গলবার রাজ্যের তরফে একটি তালিকা দিয়ে জানানো হয়, রেজিস্ট্রার জেনারেল যে তালিকা জমা দিয়েছেন সেখানে প্রচুর মামলা ‘বিচারাধীন’ বলা হয়েছে। তবে সেখানে বেশ কিছু মামলার নম্বর উল্লেখ নেই। তাই ডিটেইলস পাওয়া যাচ্ছে না। আবার ড্রাগেন্ড কসমেটিক অ্যাক্টের আওতায় এমন কিছু মামলা আছে যেগুলি রাজ্যের নয় বলেও উল্লেখ করা হয়েছে। আর এতেই বিরক্ত আদালত। কোর্টের যুক্তি, এই আইনের আওতায় যে মামলাগুলো আছে তা দফতরের হতে পারে। কিন্তু মামলার সংখ্যা কমাতে রাজ্য এর সংখ্যা বলছে না। ফের ১৬ সেপ্টেম্বর রয়েছে এই মামলার শুনানি।

34

Leave a Reply