Categories
রাজ্য

দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি টাঙ্গন নদীতে ফাঁদ বসিয়ে রমরমিয়ে চলছে অবৈধ মৎস্য শিকার

ওয়েব ডেস্ক আগস্ট ১১,২০২১: দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি ব্লকের কোয়েল ও বোরখৈর কলোনি এলাকায় প্রশাসনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে অবৈধ ভাবে টাঙ্গন নদীতে চলছে মাছ শিকার। অভিযোগ দীর্ঘদিন ধরেই এলাকার কিছু অসাধু মৎস্য ব্যবসায়ীরা অধিক মুনাফা লাভের আশায় টাঙ্গন নদীতে সুতি ফাঁদ বসিয়ে নদীর জলের প্রবাহমান জল সম্পূর্ণরূপে আটকে দিয়ে অবাধে মাছ শিকার করে চলেছে। এই শুতি জালের ফাঁক থেকে বাদ যায় না নদীর ছোট-বড় কোন মাছই। নদীর সমস্ত মাছ একসাথে ছেকে ধরে নেওয়ার ফলে নদীতে মাছের সংখ্যা কমে যাওয়ার পাশাপাশি টাঙ্গন নদীর স্বাভাবিক ভারসাম্য হারিয়ে যাচ্ছে। অবৈধ পদ্ধতিতে নদীতে মাছ ধরার বিষয়টি প্রকাশ্যে আসতেই ক্ষোভের সৃষ্টি হয়েছে এলাকাবাসী থেকে শুরু করে বুনিয়াদপুরের পরিবেশবিদদের মধ্যে। অবিলম্বে টাঙ্গন নদীতে অসাধু পদ্ধতিতে সুতি ফাঁদ বসিয়ে মাছ ধরা বন্ধ করতে প্রশাসনিক হস্তক্ষেপের দাবি জানিয়েছেন জেলার সকল স্তরের শুভবুদ্ধি সম্পন্ন মানুষ জন।


এই প্রসঙ্গে এলাকার এক মহিলা কল্লতা রায় বলেন” দীর্ঘদিন ধরেই সূত্রপাত বসানোর ফলে এলাকার জমি জমা এবং নদীর তীরবর্তী শ্মশানঘাট ভেঙে চলেছে আমরা চাই সুতি ফাঁদ বসা বন্ধ হোক”।
জেলার পরিবেশপ্রেমী অমর পাল জানিয়েছেন “মানুষের সচেতনতার অভাবে এরফলেই নদীর জল আটকে চলছে অবৈধ প্রক্রিয়ায় মৎস্য শিকার। সাময়ীকভাবে বেশি পরিমাণ মাছ ধরা পড়লেও পরবর্তীতে মৎস্যজীবীরা এই সমস্যায় পড়বেন মাছের অভাবে”।

65

Leave a Reply