Categories
করোনা

কেন্দ্রের সংযোজিত নতুন মিউটেশনের খোঁজ মিলেছে বাংলায়, চিন্তা বাড়াচ্ছে রাজ্যের।

ওয়েবডেস্কঃ

চিন্তা বাড়িয়ে রাজ্যে হদিশ মিলল ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা জানিয়েছেন, কেন্দ্রের সংযোজিত নতুন মিউটেশনের খোঁজ মিলেছে বাংলায়। করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র।স্বাস্থ্যমন্ত্রক বলছে, খুব দ্রুত গতিতে সংক্রমণ ছড়ানোর ক্ষমতা রাখে মারণ ভাইরাসের এই দুই নতুন ভ্যারিয়েন্ট।

ইতিমধ্যেই কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যগুলিকে সতর্ক করা হয়েছে। আলফা, বিটা, গামা, ডেল্টা, ডেল্টা প্লাসের পর, এবার কাপ্পা ও B1617.3 – নতুন এই দুই ভ্যারিয়েন্টের ওপর নজরদারি চালাতে বলা হয়েছে। এনিয়ে পরীক্ষা নিরীক্ষার জন্য, প্রত্যেকটি রাজ্যে, ৫টি ল্যাবরেটরিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে। নতুন দুই ভ্যারিয়েন্ট নিয়ে, ইতিমধ্যেই গবেষণা শুরু করেছে ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল।

অন্যদিকে , ইতিমধ্যেই সমস্ত জেলাকে সোয়াইন ফ্লু নিয়ে সতর্ক করেছে রাজ্য স্বাস্থ্য দফতর।কোভিড নেগেটিভ অথচ ইনফ্লুয়েঞ্জা উপসর্গ নিয়ে আসা রোগী নিয়ে আলাদাভাবে সতর্কতা বজায় রাখার কথা বলা হচ্ছে। নোডাল সেন্টার হিসেবে বেলেঘাটা আইডি ইতিমধ্যেই শুরু করে দিয়েছে পরিকাঠামো তৈরির কাজ। তবে বর্তমানে সোয়াইন ফ্লু আক্রান্ত সন্দেহে বেলেঘাটা আইডিতে ভর্তি হয়েছেন ২ রোগী।

ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের ডিরেক্টর এসকে সিংহ জানিয়েছেন, নতুন দুই ভ্যারিয়েন্টস কাপ্পা ও B1617.3 নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। আমরা দুধরণের নজরদারি চালাচ্ছি। ভ্যারিয়েন্টের যে বিষয়গুলি উদ্বেগের সেগুলি খুঁজে বের করা। এবং তার প্রভাব কতটা, তা দেখা। আমাদের নতুন এই রূপ দুটিও দেখা দরকার। কারণ, তারা যখন খুশি, যেখানে খুশি ছড়িয়ে পড়তে পারে।

ইতিমধ্যেই, কেরলের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে, সে রাজ্যে যায়, ন্যাশনাল সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের একটি টিম। তাঁদের দাবি, একাধিক জেলায় আক্রান্তের সংখ্যা বাড়ছে। মালাপ্পুরম, কোঝিকোড়ে ও পাঠানমথিত্তা এই ৩ জেলার করোনা আক্রান্তদের মধ্যে ৮০ শতাংশ ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত।

এরইমধ্যে আতঙ্ক বাড়াচ্ছে নতুন দুই ভ্যারিয়েন্টও। সব মিলিয়ে ফের শঙ্কার কালো মেঘ। এরইমধ্যে সোমবারের তুলনায়, মঙ্গলবার বাংলায় দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে। এদিনের হেল্থ বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে মোট সংক্রমিত ৬৩৯ জন। মৃত্যু হয়েছে ১২ জনের।

93

Leave a Reply