Categories
দেশের খবর

বদলে গেল ট্রেনের টিকিট বুকিংয়ের নিয়ম,টিকিট কিনতে মাথায় রাখতে হবে কোড নাম্বার

ওয়েবডেস্কঃ এবার টিকিট কেনার সময় নতুন কিছু কোড মাথায় রাখতে হবে যাত্রীদের। কোচ ও সিট বুকিংয়ের সময় ব্যবহার করতে হবে এই কোড।ভুল কোড দিলে টিকিট বুকিংয়ের ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হবে যাত্রীদের।

এছাড়া ভারতের প্রতিটি রাজ্যে ভিস্টাডোম কোচ চালু করতে চলেছে রেল। পাশাপাশি বাড়তি কোচও লাগবে। যার মধ্যে এসি থ্রি টিয়ারের ইকোনমি ক্লাসও রয়েছে। এই ধরণের কোচে ৮৩টি বার্থ থাকবে। কনভেনশনাল থেকে এলএইচবিতে কোচ রূপান্তরিত হওয়ায় ৪২টি বার্থ বেড়ে ৪৮ হওয়ায় সিটের কম্পোজিশনও পালটে গিয়েছে। পর্যটনের বিকাশে এবার প্রতিটি রাজ্যে ভিস্টাডোম কোচের অন্তত একটি ট্রেন চালাবে রেল। সম্পূর্ণ কাচের তৈরি কোচ, এমনকী ছাদও কাচের। যে কোচের ভিতরের যাত্রীরা বাইরের সব দিকের দৃশ্য সমানভাবে দেখতে পারবেন। রাজ্যের মধ্যে উত্তরবঙ্গের দিকে এই ধরণের কোচের ট্রেন চালানোর পরিকল্পনা রেখেছে রেল।

নতুন কোডগুলি হলো :- স্লিপার-S.L.S, এসি চেয়ার কার-C.C.C, থার্ড এসি-3A B, এসি থ্রি টিয়ার ইকোনমি-3EM, সেকেন্ড এসি-2A A, গরীব রথের এসি থ্রি টায়ার-3A G, গরীব রথের চেয়ারকার-CC J, ফার্স্ট এসি-1 A H, এক্সিকিউটিভ ক্লাস-E.CE, অনুভূতি ক্লাস-E.AK, ফার্স্ট ক্লাস-F. CF ভিস্টাডোম এসি V.S. AC DV। ফলে এবার থেকে দূরপাল্লার ট্রেনের টিকিট কাটতে গেলে অবশ্যই এই তথ্যগুলি মাথায় রাখতেই হবে যাত্রীদের।এই সকল কোডের মাধ্যমেই যাত্রীরা নিজেদের পছন্দ মতো সিট বুকিং করতে পারবেন।

139

Leave a Reply Cancel reply