Categories
করোনা দেশের খবর

ব্যবহার করা যাবে না, প্লাস্টিকের তৈরি জাতীয় পতাকা : কড়া নির্দেশ কেন্দ্রের

ওয়েবডেস্কঃ প্লাস্টিকের তৈরি জাতীয় পতাকা যাতে না ব্যবহার হয়, সেজন্য সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকাকে চিঠি দিল কেন্দ্র। পরিবেশের সুরক্ষার কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে কেন্দ্রের তরফে জানানো হয়েছে। এর আগেও কেন্দ্র এই ধরনের নির্দেশিকা জারি করেছিল।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে কোনও প্লাস্টিকের জিনিসে পচন ধরে না। এর ফলে মাটির সঙ্গে মিশে যাওয়ার ক্ষেত্রে নানা ধরনের সমস্যার সৃষ্টি হয়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের দেওয়া চিঠিতে রীতিমতো উদ্বেগ প্রকাশ করে জানানো হয়, জাতীয় পতাকার প্রতি প্রত্যেকেরই স্নেহ, শ্রদ্ধা ও আনুগত্য রয়েছে। তবুও বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থার মধ্যে সচেতনতার অভাব দেখা যায়। একইসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, প্লাস্টিকের তৈরি পতাকা অন্যান্য কাগজের তৈরি পতাকার মতো বায়ো ডিগ্রেডেবেল নয়।

এরপরই কেন্দ্রীয় সরকারের তরফে সব রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকাকে জানানো হয়েছে, যে কোনও গুরুত্বপূর্ণ জাতীয়, সাংস্কৃতিক ও ক্রীড়া অনুষ্ঠানে ‘ফ্ল্যাগ কোড অফ ইন্ডিয়া ২০০২’ অনুসারে নাগরিকরা যেন কাগজের তৈরি পতাকা ব্যবহার করেন, সেই অনুরোধ করা হচ্ছে। পাশাপাশি পতাকাগুলি যেন ব্যবহারের পর মাটিতে ফেলে দেওয়া না হয়, তাও নিশ্চিত করতে হবে।

86

Leave a Reply Cancel reply