Categories
অর্থনীতি

সর্বনাশ, চোখের পলকেই ফাঁকা অ্যাকাউন্ট, অনলাইন জালিয়াতির সুরক্ষায় মেনে চলুন SBI-এর সতর্কতা!

ওয়েবডেস্কঃ অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে অনলাইন প্রতারণা ক্রমশই বেড়েই চলেছে। প্রতিনিয়ত কেউ না কেউ এর শিকার। চোখের পলক সরতেই গায়েব টাকা। একটু অসতর্ক হলেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাবা বসাচ্ছে জালিয়াতিরা। মহাসঙ্কট পরিস্থিতিতে নিজেদের গ্রাহকদের বাঁচাতে এবং আর্থিক সমস্যার থেকে রক্ষা করতে এই সুরক্ষাকবচ দিয়েছে এসবিআই। এবার কোটি কোটি গ্রাহকদের টাকা সুরক্ষিত রাখার অ্যালার্ট জারি করেছে দেশের সবথেকে বড় ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

অজ্ঞাত মেসেজ বা ইমেল আইডি থেকে আসা লিঙ্ক, সোশ্যাল মিডিয়া, ইমেল বা এসএমএস-এর মাধ্যমে আসা কোনও আকর্ষণীয় অফার , যেখানে ক্লিক করলেই সব শেষ।
গ্রাহকদের এরকম হয়রানি থেকে বাঁচাতে এসবিআই ইয়োনো লাইট অ্যাপে যোগ হয়েছে নতুন ফিচার – ‘সিম বাইন্ডিং’। এর মাধ্যমে সুরক্ষিত থাকবে আপনার অনলাইন লেনদেন। যাঁরা এসবিআই-এর গ্রাহক তাঁরাই এই অ্যাপের সুবিধা পাবেন। এর জন্য অবশ্যই এসবিআই-এ থাকতে হবে আপনার অ্যাকাউন্ট।

এই নতুন প্রযুক্তির ফলে ইয়োনো এবং ইয়োনো লাইট অ্যাপ শুধুমাত্র সেইসব ডিভাইসেই কাজ করবে, যেগুলির মোবাইল নম্বর ব্যাংক বা অ্যাকাউন্টের সঙ্গে রেজিস্টার্ড আছে।
ফলে আরও সুরক্ষিত হয়ে উঠবে অনলাইন ব্যাংকিং।

এসবিআই-এর তরফে টুইট করে গ্রাহকদের এই ইয়োনো লাইট অ্যাপ ডাউনলোড করার কথা বলেছে। অনলাইন লেনদেনে প্রতারণার রুখতে, এই নতুন বৈশিষ্ট্যটি নিরাপত্তা আরও আঁটসাটো করবে বলেই মনে করা হচ্ছে। গ্রাহকরা সবরকম লেনদেনই নিরাপদে করতে পারবেন। এই নতুন ফিচারটি পেতে গেলে গ্রাহকদের বর্তমান অ্যাপটি আপডেট করতে হবে। সেই সঙ্গে ওয়ান-টাইম-রেজিস্ট্রেশন প্রক্রিয়াও সম্পূর্ণ করতে হবে। এর ফলেই, গ্রাহকদের রেজিস্টার্ড মোবাইল নম্বরের সিম যে ডিভাইসে আছে তারও ভেরিফিকেশন হয়ে যায়।

50

Leave a Reply