Categories
দেশের খবর

বিরোধীদের হট্টগোলের মধ্যেই লোকসভায় পাশ বিমা সংক্রান্ত বিল, ফলস্বরূপ শুরু হলো ধর্মঘট

ওয়েবডেস্কঃ পেগাসাস ‘হ্যাক’ এবং নয়া কৃষি আইন নিয়ে বিক্ষোভের মধ্যেই কোনওরকম আলোচনা ছাড়া লোকসভায় সাধারণ বিমা সংস্থার ব্যবসা সংশোধনী বিল পাশ করিয়ে নিল বিজেপি সরকার।

সেই সংশোধিত বিলের আওতায় রাষ্ট্রায়ত্ত সাধারণ বিমা সংস্থাগুলিতে কেন্দ্রের অংশীদারিত্বের পরিমাণ কমানোর পথ প্রশস্ত হবে। যা কেন্দ্রের বিলগ্নিকরণের পূরণে সহায়তা করবে। সংসদে চলতি অর্থবর্ষের বাজেট পেশের সময় রাষ্ট্রায়ত্ত ক্ষেত্রের বিলগ্নিকরণ নীতির ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। জানিয়েছিলেন, ২০২১-২২ অর্থবর্ষে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, একটি বিমা সংস্থা-সহ একাধিক রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠানের বিলগ্নিকরণের মাধ্যমে বাজার থেকে ১.৭৫ লাখ কোটি টাকা তোলার পরিকল্পনা করেছে কেন্দ্র। দুটি ব্যাঙ্ক এবং বিমা সংস্থার নাম উল্লেখ করেননি সীতারামন।

এবং এই ঘটনার প্রতিবাদে বুধবার সাধারণ বিমা ক্ষেত্রে ধর্মঘট ডেকেছে ১৮টি কর্মী ইউনিয়ন। কলকাতাতেও ন্যাশনাল ইনশিওরেন্সের সদর দপ্তরের সামনে বিক্ষোভ সমাবেশ দেখা গিয়েছে।

যে কর্মী ইউনিয়নগুলি ধর্মঘটের ডাক দিয়েছে তার মধ্যে অন্যতম আরএসএস স্বীকৃত সংগঠনও। ধর্মঘটের ডাক দিয়ে সংগঠনগুলির তরফে অভিযোগ জানানো হয়েছে, এই বেসরকারিকরণের উদ্যোগ জাতীয় স্বার্থের পরিপন্থী। সোমবার বিল পাশের পরেই এই নিয়ে বৈঠকে বসে কর্মী ইউনিয়নগুলি। তখনই সিদ্ধান্ত পাক হয় ধর্মঘটের।

28

Leave a Reply