Categories
দেশের খবর প্রথম পাতা

ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট মোকাবিলায় বেশি কার্যকর হতে পারে কোভ্যাক্সিন : ICMR

ওয়েবডেস্ক, আগস্ট ৩,২০২১: করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট মোকাবিলায় কোভ্যাক্সিন অনেক বেশি কার্যকরী। এমন তথ্যই উঠে এল ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল অ্যান্ড রিসার্চের (ICMR) সাম্প্রতিক একটি গবেষণাপত্রে ।

ICMR-এর এই গবেষণাপত্রটি BioRxiv-তে এখনও প্রি প্রিন্ট স্তরে আছে বলেই জানা গিয়েছে। গবেষণাপত্রে বলা হয়েছে, কোভিডের (COVID-19) ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত হওয়া রোগীদের ক্ষেত্রে ৭৭.৮ শতাংশ কার্যকরী কোভ্যাক্সিন। আবার উপসর্গহীন রোগীদের ক্ষেত্রে ৬৫.২ শতাংশ কাজ করছে কোভ্যাক্সিন। মাত্র ০.৫ শতাংশ রোগীর ক্ষেত্রেই নাকি এই টিকার পার্শ্ব প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

দেশে করোনা ভাইরাসের (Coronavirus) তৃতীয় ঢেউ আছড়ে পড়া সময়ের অপেক্ষামাত্র। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। ডিসেম্বর পর্যন্ত তার প্রভাব থাকবে বলে সতর্কবার্তা দেওয়া হয়েছে। সোমবার স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ১৩৪ জন। মৃত্যু হয়েছে ৪২২ জনের। রবিবার এই সংখ্যা ছিল সাড়ে পাঁচশোর কাছাকাছি। সেই তুলনায় সোমবার তা অনেকটাই নেমেছে। একদিনে করোনার কবলমুক্ত হয়েছেন ৩৬ হাজার ৯৪৬। আর এক্ষেত্রে টিকা ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

134

Leave a Reply Cancel reply