Categories
দেশের খবর

ইতিহাসে রানিরা! তিন বারের সোনাজয়ী অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালে ভারত

ওয়েবডেস্কঃ

মহিলা হকিতে তৈরি হল নতুন ইতিহাস। প্রথম বার অলিম্পিক্সের সেমিফাইনালে উঠল ভারতের মহিলা দল। তা-ও আবার তিন বারে সোনাজয়ী অস্ট্রেলিয়াকে ১-০ গোলে হারিয়ে। প্রথম কোয়ার্টারে ভারতের হয়ে একমাত্র গোল গুরজিৎ কৌরের। রানি রামপালরা গোটা দেশকে গর্বিত করলেন। পুরুষ হকির পর মহিলা হকিতেও সাফল্যের মুখ দেখল ভারত।

ভারতের মহিলা হকি দলের অতি বড় সমর্থকও ভাবতে পারেননি এই দিন এত দ্রুত দেখতে পাবেন। এ বারের অলিম্পিক্সে প্রথম তিন ম্যাচেই হেরেছিল ভারতের মহিলা দল। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে চূর্ণ হয়েছিল ১-৫ গোলে। পরে জার্মানি এবং গ্রেট ব্রিটেনের কাছে পর্যুদস্ত হয় তারা। পরে আয়ারল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকাকে হারায়।

তখনও যোগ্যতা অর্জন নিশ্চিত ছিল না। কিন্তু গ্রেট ব্রিটেনের কাছে আয়ারল্যান্ড হারায় চতুর্থ দল হিসেবে গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে ওঠে ভারত। সই দলই তিন বারের সোনাজয়ী অস্ট্রেলিয়াকে হারিয়ে ইতিহাস গড়ে ফেলল।

মহিলা হকিতে অস্ট্রেলিয়া অন্যতম সেরা দল। তাই এই ম্যাচে কোনও প্রত্যাশা নিয়ে নামেননি রানি রামপালরা। তাঁরা শুধু নিজেদের সেরাটা দিতে চেয়েছিলেন। সোমবারের ম্যাচে প্রথম থেকেই দাপট নিয়ে খেলতে শুরু করে ভারতীয় দল। বলের নিয়ন্ত্রণ বেশিরভাগ ছিল তাঁদের হাতেই।

দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই এগিয়ে যায় ভারত। পেনাল্টি কর্নার থেকে গোল করেন গুরজিৎ কৌর। এক গোলে এগিয়ে গিয়েও ভারতের খেলায় কোনও শ্লথতা চোখে পড়েনি। তারা ডিফেন্স করারও কোনও চেষ্টা করেনি। বাকি সময়েও আক্রমণাত্মক খেলতে থাকে তারা।

শেষ কোয়ার্টারে পর পর পেনাল্টি কর্নার পেয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু ভারতের গোলকিপার সবিতা এবং বাকি খেলোয়াড়দের পারদর্শিতায় গোল করতে পারেনি তারা।

53

Leave a Reply