Categories
রাজ্য

ভিন রাজ্যেও রেশন কার্ডের সুবিধা পাবেন রাজ্যের পরিযায়ী শ্রমিকেরা

ওয়েব ডেস্ক জুলাই ৩১,২০২১: এক রাজ্য থেকে অন্য রাজ্যে গেলেও রেশন পাবেন যেকোনো নাগরিক। এবার এই নিয়ম লাগু হল এ রাজ্যেও। কোনও বাসিন্দা এখন থেকে ভিন রাজ্যে গেলেও তাঁর প্রাপ্য রেশন পাবেন। আবার ভিন রাজ্যের কেউ যদি এ রাজ্যে আসেন, তিনিও একইভাবে যাতে রেশনে খাদ্যসামগ্রী পেতে পারেন, তার জন্য পুরো ব্যবস্থাই অনলাইনে করার নির্দেশ দিল রাজ্য সরকার। রাজ্যে রেশন কার্ডের সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণের কাজ প্রায় শেষ। এবার তাই ‘এক দেশ এক রেশন কার্ড’ চালু করছে রাজ্য সরকার।

শুক্রবার খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফে সমস্ত রেশন ডিলারদের জানিয়ে দেওয়া হয়েছে, রেশন দেওয়ার গোটা প্রক্রিয়াটাই অনলাইনে নথিভুক্ত হবে ই-পস যন্ত্রের সাহায্যে, আধারযুক্ত বায়োমেট্রিক ব্যবস্থায়। যাতে রেশন নেওয়ার সমস্ত ডেটা অনলাইন সার্ভারে জমা থাকে। সেই তথ্যের সাহায্যেই রাজ্যের বাসিন্দারা ভিন রাজ্যে গেলে এ রাজ্যে ইস্যু হওয়া রেশন কার্ড দিলেই সেখানকার রেশন ডিলারের কাছ থেকে রেশন পেতে পারবেন। ভিন রাজ্য থেকে এ রাজ্যে এলে একই ব্যবস্থা হবে বলে জানিয়েছে খাদ্য দপ্তর। বস্তুত, পরিযায়ী শ্রমিকদের ক্ষেত্রে আর রেশন পাওয়া নিয়ে কোনও সমস্যা থাকবে না। যে রাজ্যেই তাঁরা কাজে যান না কেন, সেখানেই রেশন মিলবে।

এদিন খাদ্য দপ্তর নির্দেশিকায় জানিয়েছে, রেশন ডিলাররা প্রতিটি কাজের দিনের নির্দিষ্ট সময়ে ই-পাস যন্ত্র খোলা রাখবেন। তবে তাঁদের প্রতিদিন তথ্য ডাউনলোড করতে হবে না। কারণ যাবতীয় তথ্য অনলাইন সার্ভারে থাকবে। একইসঙ্গে দপ্তর জানিয়েছে, ৩১ আগস্টের মধ্যে সমস্ত গ্রাহক যেন তাঁদের রেশন কার্ডের সঙ্গে আধার সংযুক্ত করে নেন। ভিন রাজ্যের রেশন কার্ডযুক্ত গ্রাহকরা এ রাজ্যে এলে নিয়ম অনুযায়ী তিনি তাঁর প্রাপ্য খাদ্যসামগ্রীর ৫০ শতাংশ পাবেন। বাকি খাদ্য সামগ্রী যদি তাঁর পরিবার সেই রাজ্য থেকে না নেন, তাহলে তা এক সপ্তাহ পরে তিনি ফের নিতে পারবেন।

49

Leave a Reply