Categories
রাজ্য

বৃদ্ধদের কেন লাইনে দাঁড়িয়ে টিকা নিতে হচ্ছে: জিজ্ঞাসা হাইকোর্টের

ওয়েব ডেস্ক জুলাই ২৬,২০২১: জায়গায় জায়গায় টিকাকরণের । দীর্ঘ সময় লাইন দেওয়ার পর ভ্যাকসিন না পেয়ে ফিরে যেতে হচ্ছে। অভিযোগ এমনটাই চালচিত্র রাজ্যের টিকাকরণ ব্যবস্থা। এ বার রাজ্যে টিকাকরণ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুললেন কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। গ্রামে টিকাকরণ কী ভাবে হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। ভ্যাকসিন সংক্রান্ত তথ্য নিয়ে রাজ্য ও কেন্দ্র উভয়কেই হলফনামা দিতে হবে।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বেঞ্চ এ দিন রাজ্য সরকারের কাছে জানায়, টিকা নিয়ে কারা অসুস্থ হয়েছেন সেই হিসেব দিতে হবে। প্রশ্ন করা হয়, ‘বৃদ্ধ মানুষদের লাইন কেন দিতে হচ্ছে? ওল্ডেজ হোমগুলিতে কি টিকা সম্পন্ন হয়েছে? ফ্রন্ট লাইন ওয়ার্কারদের কত ভ্যাকসিন দেওয়া হয়েছে?

জোভেরিয়া সাব্বার করা একটি মামলা সহ ভ্যাকসিন সংক্রান্ত মোট ৬টি জনস্বার্থ মামলা হয়েছিল হাইকোর্টে। আজ ছিল সেই মামলার শুনানি। আর সেখানেই টিকাকরণ প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তোলে আদালত। কেন্দ্র বিভিন্ন রাজ্যকে কত ভ্যাকসিন দিয়েছে, তাও জানাতে নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের আইনজীবীকে। এ ছাড়া গ্রামে টিকাকরণ কেমন চলছে, গ্রামের মানুষেরা কতজন ভ্যক্সিন পেলেন? জানতে আগ্রহী বিচারপতি।

রাজ্যের তরফে এ দিন জানানো হয়েছে, ১ কোটি ৫৮ লক্ষের বেশি মানুষ প্রথম ডোজ পেয়েছেন এ রাজ্যে। ৪৫ লক্ষ মানুষ ইতিমধ্যেই দুটি ডোজ পেয়েছেন। মোট ২ কোটি ৩ লক্ষের কিছু বেশি মানুষ সরকারি জায়গা থেকে টিকা পেয়েছেন। বেসরকারি জায়গা থেকে টিকাকরণ হয়েছে ২৭ লক্ষের। রাজ্য জানিয়েছে গ্রামেও চলছে টিকাকরন প্রক্রিয়া।

87

Leave a Reply