Categories
আবহাওয়া

বঙ্গোপসাগরে নিম্নচাপ! জেলায় জেলায় বৃষ্টির সম্ভাবনা

ওয়েবডেস্কঃ শুক্রবারেও দক্ষিণবঙ্গে দিনভর মেঘলা থাকবে আকাশ, সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তিও বজায় থাকবে।

আজ কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৬.১ ডিগ্রি সেলসিয়াস। দিনভর সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রির আশেপাশে। বাতাসে সর্বোচ্চ জলীয়বাষ্পের পরিমাণ ৯৭ শতাংশ পর্যন্ত পৌঁছতে পারে।

দক্ষিণবঙ্গের উপকূল জেলাগুলিতে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়াতে শুক্রবার মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে আগামী সপ্তাহে ফের বৃষ্টি আরও বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

উত্তরবঙ্গে আজও ভারী বৃষ্টির পূর্বাভাস। কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি চলতে পারে।

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে পর পর নিম্নচাপ। আগামী ২৪ ঘণ্টায় ওড়িশা সংলগ্ন বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। পরের সপ্তাহে বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরে তৈরি হবে আরও একটি নিম্নচাপ। প্রথম নিম্নচাপের প্রভাবে মধ্যভারত ও সংলগ্ন পূর্ব ভারতের রাজ্যে ভারী বৃষ্টির পূর্বাভাস। প্রভাব পড়বে রাজ্যের উপকূল ও পশ্চিম জেলাগুলিতে। আগামী সপ্তাহের নিম্নচাপের প্রভাবে দক্ষিণবঙ্গে মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস।

অন্যদিকে ব্যাপক ভারী বৃষ্টিপাতের সাক্ষী থাকছে মুম্বইও। অতিভারী বৃষ্টিতে সম্পূর্ণ বিধ্বস্ত দেশের বাণিজ্যনগরী। কোথাও বৃষ্টির জেরে ভূমিধস দেখা গিয়েছে, আবার কোথাও ভেঙে পড়েছে দেওয়াল। ইতিমধ্যেই প্রচুর মানুষের মৃত্যু হয়েছে।

65

Leave a Reply