Categories
অন্য খবর

বার্ড ফ্লুতে বছরের প্রথম মৃত্যু দেশে, প্রাণ হারাল এক কিশোর

ওয়েবডেস্কঃ করোনা আবহে আরও এক আতঙ্ক। দেশে বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে মৃত্যু হল ১২ বছরের এক কিশোরের। চলতি বছর ভারতে এটিই প্রথম বার্ড ফ্লু সংক্রমিত হয়ে মৃত্যু। জানা গিয়েছে, বেশ কিছুদিন ধরেই দিল্লির AIIMS-এ চিকিৎসাধীন ছিল ওই কিশোর। আজ মঙ্গলবার সেখানেই মৃত্যু হয়েছে তাঁর। জানানো হয়েছে, যাঁরা ওই কিশোরের সংস্পর্শে এসেছিলেন সেই সমস্ত চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের ইতিমধ্যেই আইসোলেশনে পাঠানো হয়েছে।

হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, ‘ বার্ড ফ্লু সংক্রমণ ধরা পড়ার পর D5 ওয়ার্ডে বেশ কিছুদিন চিকিৎসাধীন ছিল বছর ১২-র কিশোর। পাশাপাশি লিউকোমিয়া এবং নিউমোনিয়াতেও আক্রান্ত হয়েছিল ওই কিশোর। এইমসের আইসিইউ-তে তাঁর চিকিৎসা চলছিল।’ কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, যাঁরা ওই কিশোরের সংস্পর্শে এসেছে তাঁদের নজরদারিতে রাখা হয়েছে। কোনও রকম উপসর্গ দেখা দেওয়া মাত্রই তাঁদের চিকিৎসায় যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

করোনা সংক্রমণে ত্রস্ত গোটা বিশ্ব। কার্যত ধুঁকছে দেশ। আর এর মাঝেই চিন্তা বাড়াল বার্ড ফ্লু। বার্ড ফ্লুয়ে মৃত্যুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকরা। প্রসঙ্গত, যেই চিন থেকে করোনার উদ্বেগ শুরু, কিছুদিন আগেই সেখানেই বার্ড ফ্লুতে আক্রান্ত ব্যক্তির হদিশ মিলেছিল।

চিনের আধিকারিকরা জানিয়েছিলেন, জরুরি ভিত্তিতে গোটা অঞ্চল জীবাণুমুক্ত করার কাজ শুরু হয়েছে। জানা গিয়েছিল, H5N6 প্রজাতির সংক্রমণ ধরা পড়ে ওই ব্যক্তির দেহে। সংক্রমিত ব্যক্তিকে চিনের একটি হাসপাতালে ভর্তি করা হয়।

চিনের সরকারি একটি সংবাদমাধ্যম এই ঘটনাটি প্রথম প্রকাশ্যে আনে।এই সূত্রে জানা গিয়েছে, ৫৫ বছর বয়সী ওই ব্যক্তি চিনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সিচুয়ান প্রদেশের বেজিংয়ের হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

উল্লেখ্য, জানুয়ারি মাসে একাধিক রাজ্যে বার্ড ফ্লু থাবা বসিয়েছিল। সে সময়ে হিমাচল প্রদেশের কাঙরা জেলার পোঙড্যাম জলাধার থেকে ১৮০০ পরিযায়ী পাখির মৃতদেহ পাওয়া যায়।

শুধু বার্ড ফ্লুই নয়। করোনা আবহে দেশে উদ্বেগ বাড়িয়েছে জিকা ভাইরাসও। কেরলে প্রতিদিনই বাড়ছে জিকা ভাইরাসের প্রকোপ। নতুন করে জিকায় আক্রান্ত হয়েছেন বেশ কয়েকজন। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী কেরালায় জিকা থাবা বসিয়েছে ৩৫ জনের শরীরে। বর্তমানে কেরালায় সক্রিয় জিকা আক্রান্তের সংখ্যা ১১ জন।

72

Leave a Reply