Categories
রাজ্য

দার্জিলিংয়ে ঢুকতে বাধ্যতামূলক কোভিড রিপোর্ট, সংক্রমণের হার বাড়ায় বিজ্ঞপ্তি জারি

ওয়েবডেস্কঃ দিঘা-মন্দারমণি-সহ পূর্ব মেদিনীপুরের পর্যটনকেন্দ্রগুলিতে কড়া বিধিনিষেধ চালু করেছে প্রশাসন। এবার দার্জিলিংয়েও কড়া বিধিনিষেধ জারি করা হল। সিকিম থেকে দার্জিলিংয়ে প্রবেশ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কোভিড রিপোর্ট নেগেটিভ না হলে প্রবেশ নিষেধ অন্যান্য পর্যটনকেন্দ্রের মতো দার্জিলিংয়েও।

সূত্রের খবর, সম্প্রতি করোনার অতি সংক্রামক প্রজাতি ডেল্টার খোঁজ মিলেছে সিকিমে। প্রতিবেশী রাজ্য থেকে ৯৮ জন রোগীর নমুনা কল্যাণীর ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োমেডিকেল জেনোমিক্সে পাঠানো হয়েছিল। যার মধ্যে ৯৭ টি নমুনাই ডেল্টা ভ্যারিয়েন্ট হিসেবে চিহ্নিত হয়েছে। এই ঘটনার পরই সংক্রমণের ব্যাপক উদ্বেগ ছড়িয়েছে শিলিগুড়ি-সহ উত্তরবঙ্গে। সেই সঙ্গে কড়া নির্দেশিকা জারি করা হয়েছে জেলা প্রশাসনের তরফে।

দার্জিলিংসহ পাহাড়ি ও তরাই-ডুয়ার্সের জেলাগুলিতে করোনা সংক্রমণের হার সম্প্রতি বেশি। ফলে দার্জিলিং প্রশাসন নতুবন গাইডলাইন জারি করেছে। মঙ্গলবার জেলা প্রশাসনের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, সিকিম থেকে দার্জিলিংয়ে ঢুকতে গেলে বাধ্যতামূলক কোভিড টেস্টের রিপোর্ট দেখাতে হবে।

দার্জিলিং প্রশাসনের তরফে নিষেধাজ্ঞা জারি করে বলা হয়েছে, গাড়ির ড্রাইভার থেকে যাত্রী, সকলকেই নিয়ম মেনে চলতে হবে। সিকিম থেকে দার্জিলিংয়ে আসা পর্যটকদের ক্ষেত্রে যেমন জারি থাকবে এই নিয়ম। সমস্ত যাত্রীদের জন্যই এই নিয়ম লাগু থাকবে।

দার্জিলিং প্রশাসন বিজ্ঞপ্তিতে জানিয়েছে, কোভিড টিকার দুটি ডোজ নিতে হবে। আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট থাকতে হবে। এই টেস্ট রিপোর্ট ৭২ ঘণ্টার বেশি হলে চলবে না। ৪৮ ঘণ্টার মধ্যে করোনা ব়্যাপিড অ্যান্টিজেন পরীক্ষার রিপোর্ট সঙ্গে রাখতে হবে।

57

Leave a Reply