Categories
আবহাওয়া

উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা, দক্ষিণে আকাশ থাকবে মেঘলা

ওয়েবডেস্কঃ দক্ষিণবঙ্গে আজ সারাদিন আকাশ মেঘলা থাকবে ৷ সেইসঙ্গে আগামী 24 ঘণ্টায় বজ্র-বিদ্যু‍ৎসহ কয়েক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে ৷ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৷ এদিকে, দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ ও বীরভূমে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ৷ আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে । বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে ।

মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত চলবে । আলিপুরদুয়ার, কোচবিহার এই দুই জেলায় অতিভারী বৃষ্টি হবে । বিক্ষিপ্তভাবে অতিভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে সিকিম, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও উত্তর দিনাজপুর জেলায় । মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

আগামী 24 ঘণ্টায় কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে । পূর্বাভাস অনুযায়ী, বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তিকর গরমের অনুভূতি বজায় থাকবে । গত 24 ঘণ্টায় কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল 36.1 ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে 3 ডিগ্রি বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল 28.9 ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের থেকে 2 ডিগ্রি বেশি । আগামী 24 ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা 36 ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা 28 ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে । বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ থাকবে 90 শতাংশ ।

বিহার থেকে উত্তরবঙ্গ হয়ে নাগাল্যান্ড পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা । এর প্রভাবে আগামী কয়েকদিন উত্তরবঙ্গ, সিকিম ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে । আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, 21 জুলাই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপরে তৈরি হতে চলেছে একটি নিম্নচাপ । এই নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গ সহ বিহার, ওড়িশা এবং ঝাড়খণ্ডে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ।

45

Leave a Reply