Categories
দেশের খবর

অগ্নিমূল্য জ্বালানি! আজ কত দাঁড়াল কলকাতায় পেট্রোল-ডিজেলের দাম

ওয়েবডেস্কঃ লাগাতার মূল্যবৃদ্ধির বাজারে গতকাল দেশে জ্বালানির মূল্যে স্বস্তি মিলেছিল। অর্থাৎ অপরিবর্তিত ছিল পেট্রোল ও ডিজেলের মূল্য। তবে আমজনতার পকেটে টান ধরাতে আজ ফের মহার্ঘ পেট্রোপণ্যের দাম। রোজকার পেট্রোল-ডিজেল হারের ওঠানামা মূল্যের প্রভাব আমাদের পকেটে সরাসরি পড়ে। সেই কারণে আমরা প্রতিদিন এই হারের পরিবর্তনের দিকে নজর রাখি। দেশীয় বিপণন সংস্থাগুলি শুক্রবারের জন্য পেট্রোল-ডিজেল দাম প্রকাশ করেছে। বৃহস্পতিবার পেট্রোল ও ডিজেলের দাম অপরিবর্তিত থাকার পরে শুক্রবার ফের বৃদ্ধি হল। আজ দেশের বিভিন্ন শহরে পেট্রোলের দাম প্রতি লিটারে ২৯ পয়সা এবং ডিজেলের দাম ২৮ পয়সা বেড়েছে।
উল্লেখ্য, ৫ টি রাজ্যে বিধানসভা নির্বাচনের সময় পেট্রোল এবং ডিজেলের দাম অনেক দিনই স্থিতিশীল ছিল। তবে ফলাফল ঘোষণার পর ৪ মে থেকে এই নিত্য প্রয়োজনীয় জ্বালানির দামের উত্থান শুরু হয়। বিগত মাসে মোট ১৭ দিন পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে।

দিল্লি তে পেট্রোল৯৫.৮৫ এবং ডিজেল ৮৬.৭৫। মুম্বই য়ে পেট্রোল ১০১.০৪এবং ডিজেল ৯৪.১৫। চেন্নাইয়ে পেট্রোল ৯৭.১৯ এবং ডিজেল ৯১.৪২।কলকাতায় পেট্রোল ৯৫.৮০ এবং ডিজেল ৮৯.৬৭।

ভারতে পেট্রোল এবং ডিজেলের প্রকৃত মূল্য এখন প্রায় ৩৩ টাকা। তবে এটির ওপরে চাপানো প্রচুর করের কারণে প্রতি লিটার পেট্রোল এবং ডিজেল কিনতে গ্রাহকদের ব্যয় করতে হচ্ছে মোটা টাকা। উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার পেট্রোলের উপরে ৩২.৯০ টাকা এবং ডিজেলের উপরে প্রতি লিটারে ৩১.৮০ টাকা শুল্ক আদায় করে। এর পরে রাজ্য সরকার ভ্যাট এবং শুল্ক আরোপ করে। পাশাপাশি গ্রাহকদের পরিবহন ব্যয়ের বোঝাও বহন করতে হয়। আন্তর্জাতিক বাজারে ডলারের বিপরীতে অপরিশোধিত তেলের দাম এবং টাকার ভিত্তিতে

পেট্রোল-ডিজেলের দাম নির্ধারণ করা হয়।

23

Leave a Reply