Categories
অন্য খবর

প্রেসিডেন্সির SFI পরিচালিত ছাত্র সংসদের শিশুদের কোভিড চিকিৎসায় মহান উদ্যোগ

ওয়েবডেস্কঃ

করোনার একের পর এক ঢেউ অব্যাহত। প্রথম ধাক্কার পর মার্চ থেকে শুরু দ্বিতীয় ঢেউয়েও গোটা দেশের সাথে সাথে বেসামাল বাংলার কোভিড চিত্র। যদিও গত কয়েকদিন ধরে স্বস্তি দিয়ে রাজ্যে সংক্রমণের গ্রাফ কমছে, তবুও এখনো সম্পুর্ন নিশ্চিন্ত হওয়ার অবকাশ আসেনি। এরই মধ্যে বিশেষজ্ঞদের আশঙ্কা করোনার তৃতীয় ঢেউকে ঘিরে।বিশেষজ্ঞদের মতে, করোনার তৃতীয় ঢেউয়ে সবথেকে বেশি আক্রান্ত হতে পারে শিশুরা। আর এই আশঙ্কাতেই এবার শিশুদের পাশে দাঁড়াতে এগিয়ে এল কলকাতার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের SFI পরিচালিত ছাত্র সংসদ। তাদের ফেস্টের জন্য নির্ধারিত টাকার এক বৃহৎ অংশ তারা করোনায় শিশুদের চিকিৎসার জন্য তুলে দিলো কলকাতার শিশু চিকিৎসার অন্যতম নামকরা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথের ট্রাস্টের হাতে। জানা যাচ্ছে, ছাত্র সংসদের তহবিলের ৪০ শতাংশ টাকা এবার শিশুদের করোনা চিকিৎসার কাজে ব্যবহার করা হবে।

এই প্রসঙ্গে প্রেসিডেন্সির ছাত্র সংসদের সদস্য দেবনীল পাল বলেছেন, “এখন যা সময়, তা বিনোদন করার জন্য নয়। তাছাড়া ক্যাম্পাসও বন্ধ। তাই আমরা ফেস্টের টাকাটা শিশুদের চিকিৎসার জন্য কাজে লাগাতে চাইছি। তহবিলের ৪০ শতাংশ টাকা আমরা ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথের হাতে তুলে দিয়েছি। শিশুরা যাতে করোনায় ন্যূনতম চিকিৎসা পরিষেবা পায় সে কারণেই এমন উদ্যোগ নিলাম আমরা। আমাদের সিদ্ধান্তকে অনুমোদন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও”।
এতেই শেষ নয়, করোনা পরিস্থিতিতে যেসব ছাত্রছাত্রী আর্থিক সমস্যায় পড়েছে, তাদের জন্যও এগিয়ে এসেছে প্রেসিডেন্সির ছাত্র সংসদ। এই প্রসঙ্গে দেবনীল বলেন, “যেসব ছাত্রছাত্রী করোনা পরিস্থিতিতে আর্থিকভাবে পিছিয়ে পড়েছে, তাদের জন্য বিশেষ স্কলারশিপের ব্যবস্থা করেছি। ছাত্র সংসদের তহবিলের ৩০ শতাংশ টাকা আমরা কাজে লাগাচ্ছি এজন্য । মূলত প্রেসিডেন্সির পড়ুয়াদের জন্যই এই উদ্যোগ নিয়েছি আমরা”। এছাড়াও করোনা আবহে বিশ্ববিদ্যালয়ে সেমেস্টার ফি যাতে না নেওয়া হয় সেই আবেদনও জানানো হবে বলে জানান তিনি।

অন্যদিকে, ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডবে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াচ্ছে প্রেসিডেন্সির ছাত্র সংসদ। দেবনীল বলেন, ‘পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় ক্ষতিগ্রস্ত এলাকায় আমরা ত্রাণ পৌঁছে দেব। গতবছর আমফানের সময়ও আমরা এই কাজ করেছিলাম।

প্রসঙ্গত, সময়ের থেকে এগিয়ে SFI ছাত্র সংসদের এই দূরদর্শী কার্যকরী ভূমিকাকে ইতিমধ্যেই কুর্নিশ জানিয়েছেন আম জনতা। ভবিষ্যতেও তাদের এরকম আন্তরিক সদর্থক মানবিক উদ্যোগে পাশে দাঁড়াবেন সাধারণ মানুষও এমনটাই বক্তব্য তাঁদের।

93

Leave a Reply