Categories
জেলার খবর

পরিবেশ দিবস একটু অন্যভাবে পালন করল ইটাহার কলেজ

আগামীকাল সন্ধ্যা সাড়ে সাতটায়

ইটাহার, ৫ জুন ,২০২১:বিশ্ব পরিবেশ দিবসে অভিনব উদ্যোগ নিল ইটাহারের ড.মেঘনাদ সাহা কলেজ। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কলেজের ভূগোল বিভাগের উদ্যোগে এবং IQAC ও NSS এর সহযোগিতায় ১০০০ টি বৃক্ষরোপণ কর্মসূচী পালন করা হল ৫ জুন। সবুজের সাথে সবুজের পাশে আর সবুজ হওয়ার লক্ষ্যে এই অভিনব উদ্যোগে সামিল হয়েছিলেন কলেজের অধ্যাপক- অধ্যাপিকা, শিক্ষাকর্মী,প্রাক্তন ছাত্র-ছাত্রী এবং বর্তমান ছাত্র -ছাত্রী।

দুটি পর্বে এই পরিবেশ দিবস উদযাপিত হয়। একটি পর্বে থাকে কলেজ প্রাচীরের পাশ দিয়ে সরাসরি বৃক্ষরোপণ কর্মসূচি। এই পর্বে ৫০টি দেবদারু এবং চিকরাশি গাছ লাগানো হয়। রায়গঞ্জ বন বিভাগের সহযোগিতায় এই কর্মসূচি পালিত হয়। উপস্থিত ছিলেন
দরিন সরকার, সঞ্জয় পাল,অরবিন্দ রায়, নজরুল ইসলাম, নাসিমা আক্তার বানু, রাজিব বনিক, সওকত আলি, আলি জিন্না, ফিরোজ আলম, সুশিল সরকার ধনঞ্জয় সরকারসহ অনেক কলেজের অধ্যাপক এবং শিক্ষাকর্মী গণ।

অন্যদিকে আরেকটি পর্বে ছিল এক হাজার বৃক্ষ রোপনের কর্মসূচি। কলেজ পরিবারের সমস্ত সদস্য -সদস্যরা যার যার বাড়িতে থেকে কমপক্ষে একটি করে গাছ লাগিয়ে তার ছবি কলেজ কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছেন। এ ধরনের উদ্যোগে নিজেদেরকে সামিল করতে পেরে খুশি হয়েছেন বলে জানালেন,কলেজের পড়ুয়া অভিজিৎ সরকার, তনুশ্রী বিশ্বাস, মাজেদুর রহমান, জুয়েল সরকার প্রমুখেরা। প্রথম এক হাজারটি বৃক্ষ রোপনের ছবি কোলাজ করে তা কলেজের ওয়েবসাইটে প্রদর্শনের ব্যবস্থা করা হয়েছে বলে জানালেন কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মুকুন্দ মিশ্র। এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ইটাহারের জনগণসহ বিভিন্ন এলাকার পরিবেশ কর্মীরা।

73

Leave a Reply