Categories
আন্তর্জাতিক

ট্রাম্প কে নিষিদ্ধ করলো ফেসবুক। ক্ষোভ উগরে দিলেন ট্রাম্প

সন্ধ্যে সাড়ে সাতটায়

ওয়েবডেস্ক,জুন৫,২০২১: অন্তত ২ বছরের জন্য ফেসবুকে নিষিদ্ধ করা হলো আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। এবছরই জানুয়ারিতে ক্যাপিটল হিংসার ঘটনার পরে সাময়িক ভাবে সাসপেন্ড করা হয়েছিল ট্রাম্পের অ্যাকাউন্ট। এবার সেই নিষেধাজ্ঞা ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত বাড়িয়ে দিল ফেসবুক। এবার সেই ঘটনার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বললেন, ‘বিষয়টি ভীষণভাবে অপমানজনক’।

এক বিবৃতিতে ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ জানিয়েছেন, ‘‘গুরুতর কারণেই ট্রাম্পের উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে। আমরা বিশ্বাস করি, তাঁর করা পদক্ষেপগুলিতে আমাদের বিধিনিষেধ কঠোর ভাবে ভঙ্গ হয়েছে। সেই কারণে বর্তমান নিয়ম অনুযায়ী তাঁকে সর্বোচ্চ শাস্তি দেওয়া হল।’’ এখানেই থেমে থাকেনি বিষয়। আগামী দিনে ট্রাম্প যদি ফের নিয়মভঙ্গ করেন, তাহলে হয়তো তাঁর অ্যাকাউন্ট চিরতরে বন্ধ করে দেওয়া হতে পারে বলেও জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, এতদিন সাধারণ ইউজারদের থেকে রাজনীতিবিদ এবং বিশিষ্ট জনেদের আলাদা করে গুরুত্ব দিত ফেসবুক। সেকারণে এর আগে একাধিকবার রাজনীতিকদের ক্ষেত্রে নমনীয় মনোভাব পোষণের অভিযোগ উঠেছে মার্ক জুকারবার্গের এই সংস্থার বিরুদ্ধে। কিন্তু সম্প্রতি সংস্থার তরফে জানানো হয়, ট্যুইটার এবং ফেসবুক তাদের পুরোনা নীতি থেকে সরে আসছে। বিশেষজ্ঞদের মতে, সেকারণেই ট্রাম্পের বিরুদ্ধে এত কড়া সিদ্ধান্ত গ্রহণ করল ফেসবুক।

24

Leave a Reply